ব্রেকিং নিউজ

আপডেট ৫০ মিনিট ৩৫ সেকেন্ড

ঢাকা সোমবার, ২১ জুন, ২০২১, ৭ আষাঢ়, ১৪২৮, বর্ষাকাল, ১০ জিলকদ, ১৪৪২

বিজ্ঞাপন

আর্থিক, প্রশাসনিক কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করণে ব্লকচেইন সবচেয়ে কার্যকর প্রযুক্তি: পলক

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন আর্থিক, প্রশাসনিক কাযর্ক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার নির্ভরযোগ্য প্রযুক্তি “ব্লকচেইন”। এ প্রযুক্তি গ্রহণ না করলে আমরা পিছিয়ে পড়ব। ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে আমরা পিছিয়ে থাকতে চাই না। কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ প্রতিটি ক্ষেত্রে ফ্রন্টিয়ার টেকনোলজি ব্যবহার করে অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিতে হবে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের উদ্যোগে “ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১” প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারের অর্থ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন আইটি/আইটিএস খাতে থেকে আগামী ২০২৫ সালের মধ্যে রপ্তানী আয় ৫ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নিয়ে আমরা কাজ করছি। দেশে বর্তমানে সাড়ে ছয় লক্ষ আইটি ফ্রিলান্সার রয়েছে। তারা প্রায় ৫০০ মিলিয়ন ডলারের বেশী আয় করছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার সবমিলিয়ে দক্ষ জনশক্তির মাধ্যমে ১ বিলিয়ন ডলার আয় হচ্ছে।

দ্রুত পরিবর্তনশীল পৃথিবীতে শিক্ষার কোন শেষ নেই উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় ডিজরাপটিভ টেকনোলজি বিষয়ে হাতে কলমে শিক্ষা দিতে দেশে ৩০০টি স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা করা হচ্ছে। ২০৪১ সালে উন্নত বাংলাদেশে সেরা প্রযুক্তিবিদ তৈরি করতে শেখ হাসিনা ইন্সটিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে। তরুণদের কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, বিগডাটা, রোবটিকস্‌, ব্লকচেইন, অগমেন্টেড রিয়েলিটি ও মাইক্রোপ্রসেসর ডিজাইন প্রযুক্তিতে দক্ষ করে তুলতে ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। সারাদেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন বিভিন্ন অফিস পেপারলেস হয়েছে। গত ৬ বছরে ১ কোটি ৮১ লক্ষ ফাইল অনলাইনে নিষ্পন্ন হয়েছে। ডিজিটাল বাংলাদেশ লালফিতার দূরত্বকে নিশ্চিহ্ন করে দিয়েছে। ই-ফাইলকে ডিজিটাল ফাইলে এবং ই-নথিকে ডিজিটাল নথিতে রূপান্তরের কাজ চলছে। গুরুত্বপূর্ণ নথিতে ব্লকচেইন ব্যবহার করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন চলতি বছরেই আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ বাংলাদেশেই অনুষ্ঠিত হবে। সম্ভাব্য তারিখ ৮-১০ অক্টোবর নির্ধারিত করা হয়েছে। তিনি এ অলিম্পিয়াডে অংশগ্রহণের মাধ্যমে বিশ্ব দরবারে নিজেদের মেধা ও যোগ্যতা প্রতিষ্ঠত করতে তরুণদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিসিওএলবিডি এর সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ আব্দুল মোমেন।

পরে প্রতিমন্ত্রী “ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১” প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারের অর্থ প্রদান করেন।

উল্লেখ্য, এই প্রতিযোগিতায় ৫০ টি বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬ টি দল রেজিস্ট্রেশন করে। হোয়াইট পেপার মূল্যায়নের মাধ্যমে ৪০ টি দলকে প্রতিযোগিতায় চূড়ান্ত পর্যায়ে মনোনীত করা হয়। এই ৪০ টি দল থেকে সেরা ১০ টি দলকে বিজয়ী ঘোষণা করা হয়েছে, এক লক্ষ টাকার প্রথম পুরস্কার, “প্রফেসর জামিলুর রেজা চৌধুরী” চ্যাম্পিয়শীপ পুরস্কার অর্জন করে বুয়েটের “কাগজের নৌকা” দলটি। ষাট হাজার টাকার দ্বিতীয় পুরষ্কার লাভ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এর আইবিএ এর “মাসালা ডোসা”। চল্লিশ হাজার টাকার তৃতীয় পুরষ্কার লাভ করে চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের “ট্রায়োচেইন”। প্রোটোটাইপ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর “প্রবাহ”। ডকুমেন্ট অথেনটিকেশন ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের “ব্রোগ্রামারস”। আইডেন্টিটি/প্রাইভেসি ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের “ডিঊ নিম্বাস”। ফিনটেক- ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে বুয়েটের “হোপফুললি হাইপোটেটিক্যালি। সাপ্লাই চেইন প্রভিনান্স ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে বুয়েটের দল “ক্রিপ্টোনাইট”। ই- গভর্নেন্স ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম রকেট ও ই- হেলথ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এর রোমপেকাডেনাস দল।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x