ব্রেকিং নিউজ

আপডেট জুন ১১, ২০২১

ঢাকা সোমবার, ২১ জুন, ২০২১, ৭ আষাঢ়, ১৪২৮, বর্ষাকাল, ১০ জিলকদ, ১৪৪২

বিজ্ঞাপন

বাংলাদেশের চা শিল্প: প্রসারে কার্যকর ব্যবস্থা নিন

সম্পাদকীয়

নিরাপদ নিউজ

‘মুজিববর্ষের অঙ্গীকার, চা শিল্পের প্রসার’—এই প্রতিপাদ্যে আজ পালিত হচ্ছে জাতীয় চা দিবস। জাতীয় চা দিবসের জন্য এই দিনটি বেছে নেওয়ার কারণ হলো, ১৯৫৭ সালের ৪ জুন তৎকালীন চা বোর্ডে প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিজ্ঞাপন

চা বোর্ডের চেয়ারম্যান থাকাকালে এবং স্বাধীনতার পর বাংলাদেশে চা শিল্পে বঙ্গবন্ধুর অবদান স্মরণীয় করে রাখতে প্রতিবছর ৪ জুন চা দিবস হিসেবে পালিত হবে। পুরনো ইতিহাস থেকে দেখা যায়, চা বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর বঙ্গবন্ধু চায়ের উচ্চফলন নিশ্চিত করতে চট্টগ্রামের কর্ণফুলী এবং শ্রীমঙ্গলের ভাড়াউড়া চা বাগানে উচ্চফলনশীল জাতের চারা রোপণের উদ্যোগ নিয়েছিলেন। তিনি ‘টি অ্যাক্ট-১৯৫০’ সংশোধনের মাধ্যমে চা বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড চালু করেছিলেন, যা এখনো চালু রয়েছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় অনেক চা বাগান ক্ষতিগ্রস্ত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই শিল্পকে টেকসই খাতের ওপর দাঁড় করানোর জন্য নানামুখী পদক্ষেপ নেন। তিনি ১৯৭৩ সালে বাংলাদেশ টি রিসার্চ স্টেশনকে পূর্ণাঙ্গ চা গবেষণা ইনস্টিটিউটে উন্নীত করেন।

পাটের পর চা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বেশি রপ্তানি হওয়া অর্থকরী ফসল। এই শিল্প থেকে জাতীয় জিডিপির ১ শতাংশ আসে। বর্তমান সরকারের বিভিন্ন কার্যকর পদক্ষেপের কারণে চা শিল্পের ব্যাপক উন্নতি হয়েছে। বাংলাদেশে চা শিল্পের উন্নয়নে ২০১৭ সালে এক পথনকশা করা হয়।

২০২০ সালে ৮৬.৩৯ মিলিয়ন কেজি চা উৎপাদন এবং ২২ দেশে রেকর্ড ২.১৭ মিলিয়ন কেজি চা রপ্তানি হয়। চা গবেষণা ইনস্টিটিউটের তথ্য বলছে, এরই মধ্যে চায়ের ২১টি ক্লোন উদ্ভাবিত হয়েছে। আরো উন্নত জাতের দুটি ক্লোন আজ শুক্রবার অবমুক্ত করার কথা রয়েছে। ৫০ বছরে দেশের চা শিল্পের বড় অর্জন হলো, আমদানিনির্ভরতা থেকে বের হয়ে প্রায় ৮০ শতাংশ অভ্যন্তরীণ চাহিদা পূরণ করেছে এই পণ্য।

তবে চা শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকদের এখনো মানবেতর জীবন যাপন করতে হয়। রয়েছে মজুরিবৈষম্য। শিক্ষা, চিকিৎসাসহ উন্নত পরিবেশে জীবনযাপনের বিষয়টিও উপেক্ষিত রয়েছে। শ্রমিকদের উন্নত জীবনমান নিশ্চিত করার পাশাপাশি চা শিল্পের প্রসারে সরকার কার্যকর ব্যবস্থা নেবে, এটাই আমাদের প্রত্যাশা।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x