ব্রেকিং নিউজ

আপডেট ৮ মিনিট ৩১ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১, ১২ শ্রাবণ, ১৪২৮, বর্ষাকাল, ১৬ জিলহজ, ১৪৪২

বিজ্ঞাপন

জাতীয় কবির স্বীকৃতি সম্মানের, গেজেটভুক্তির বিষয় নয়: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ফয়সল হাসান

নিরাপদ নিউজ

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কালজয়ী কবি, সাহিত্যিক ও সংগীতজ্ঞ। বাংলা শিল্প-সাহিত্য-সংস্কৃতির সকল শাখায় রয়েছে তাঁর সুদীপ্ত পদচারণা। তিনি তাঁর সুনিপুণ সৃষ্টিকর্মের মাধ্যমে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল বাঙালির হৃদয়ে সমানভাবে স্থায়ী আসন পেতে আছেন। স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে কোলকাতা হতে ঢাকায় এনে জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবেসে যেমন ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়েছে, তেমনি কবি কাজী নজরুল ইসলামকে তাঁর কর্মের স্বীকৃতি ও সম্মানস্বরূপ ‘জাতীয় কবি’ উপাধি প্রদান করা হয়েছে। ‘জাতির পিতা শেখ মুজিবুর রহমান’ ও ‘বঙ্গবন্ধু’ উপাধি যেমন অবিচ্ছেদ্য, তেমনি ‘কাজী নজরুল ইসলাম’ ও ‘জাতীয় কবি’ উপাধি অঙ্গাঙ্গীভাবে জড়িত। জাতীয় কবির স্বীকৃতি সম্মানের, গেজেটভুক্তির বিষয় নয়।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আজ বিকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও কবি নজরুল ইনস্টিটিউট এর ব্যবস্থাপনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘নজরুল চেতনায় দেশপ্রেম’ শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য ও কবি পৌত্রী খিলখিল কাজী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

সভাপতির বক্তব্যে কবি পৌত্রী খিলখিল কাজী বলেন, কবি নজরুলের চেতনা ও দর্শন ছিল অন্যায়, অত্যাচার, বৈষম্য ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। তিনি ছিলেন একাধারে সমাজ সংগঠক, সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী। তিনি তাঁর বলিষ্ঠ লেখনীর মাধ্যমে বাঙালি জাতিকে জাগিয়ে তুলেছিলেন। রচনা করেছেন অজস্র কবিতা ও গান। কবি পৌত্রী নজরুলের চেতনা ও দর্শন থেকে সকল প্রজন্মকে দীক্ষা নিয়ে একটি শোষণমুক্ত, বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় আত্মনিয়োগের আহবান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট নজরুল গবেষক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ। মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশিষ্ট নজরুল গবেষক ও বাঁশরী এর পরিচালক ড. খালেকুজ্জামান, কবি রেজাউদ্দিন স্টালিন এবং নজরুল গবেষক ও অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. জেহাদ উদ্দিন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকীর হোসেন।

সেমিনারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, আওতাধীন দপ্তর-সংস্থার প্রধানগণ ও কবি নজরুল ইনস্টিটিউট এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x