English

37 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

কলকাতায় নতুন আতঙ্ক: করোনা জয়ীর শরীরে আরেক ভাইরাসের হদিস

- Advertisements -

করোনা, ব্ল্যাক ফাঙ্গাস এসব তো আছেই। কলকাতায় এবার আতঙ্ক ছড়াচ্ছে সাইটোমেগালো ভাইরাস। চিকিৎসকদের মতে, এখানেও সেই রোগ প্রতিরোধ কমে যাওয়ার জেরে এই বিশেষ ভাইরাসের আক্রমণ হচ্ছে। শরীরে সুপ্ত হয়ে থাকা ভাইরাস ফের জেগে উঠছে শারীরিক দুর্বলতার সুযোগে। চিকিৎসকদের মতে, এই ভাইরাস শরীরের মধ্যেই লুকিয়ে থাকে। কোভিডের কারণে শরীর যখন দুর্বল হয়ে যায় তখনই সেই দুর্বলতার সুযোগে শরীরের মধ্যে জেগে ওঠে সাইটোমেগালো ভাইরাস। আরও সক্রিয় হয়ে ওঠে এই ভাইরাস। অনেকের ক্ষেত্রে তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

Advertisements

কলকাতার দুটি বেসরকারি হাসপাতালে ১১জন করোনা রোগীর শরীরে ইতিমধ্যেই পাওয়া গেছে এই ভাইরাস। দিল্লি, পুনের পর কলকাতাতেও এই ধরনের রোগীর সন্ধান মেলায় স্বাভাবিকভাবেই উদ্বেগ ছড়িয়েছে বিভিন্ন মহলে। ইতোমধ্যে একজনের মৃত্যুও হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, একটি বেসরকারি নার্সিংহোমে গত এক মাসের পরিসংখ্যান অনুসারে ৯জন রোগীর শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। বর্তমানেও ওই হাসপাতালের চারজন সাইটোমেগালো ভাইরাসে আক্রান্তের চিকিৎসা চলছে।

Advertisements

এক চিকিৎসকের দাবি, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার জেরে মলদ্বার থেকে রক্ত বের হতে শুরু করে।

এদিকে যে সমস্ত রোগীদের মলদ্বার থেকে রক্ত বের হচ্ছে তাদের শারীরিক পরিস্থিতি খতিয়ে দেখতে নানা পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। ভাইরাস দমনে ইঞ্জেকশনেরও ব্যবস্থা রয়েছে। তবে এসবের মধ্যে আশার কথা একটাই, এই রোগ একজনের শরীর থেকে অপরজনের শরীরে ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন