ব্রেকিং নিউজ

আপডেট আগস্ট ৫, ২০২১

ঢাকা শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১০ আশ্বিন, ১৪২৮, শরৎকাল, ১৭ সফর, ১৪৪৩

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর স্থিরচিত্র প্রদর্শনী উদ্বোধন

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

আজ ০৫ আগষ্ট ২০২১ খ্রিস্টাব্দ ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ রোজ বৃহস্পতিবার সকাল ১২.০০ ঘটিকায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব মোঃ মকবুল হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর স্থিরচিত্র প্রদর্শনী উদ্বোধন ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ জাতীয় শোক দিবস ২০২১ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর পক্ষকালব্যাপী স্থিরচিত্র প্রদর্শনীর (সরকারী প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক) আয়োজন করছে। আজ থেকে পক্ষকালব্যাপী এ প্রদর্শনী আগামী ২০ আগষ্ট ২০২১ তারিখ পর্যন্ত ভবনের ৫ম তলায় (লিফটের ৪) বিকাল ৪.০০টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ফিল্ম সংগ্রহ, গবেষণা, সেমিনার, সিম্পোজিয়াম অনুষ্ঠান, চলচ্চিত্র প্রদর্শন, অধ্যয়ন, ফিল্ম হসপিটাল, আধুনিক ফিল্ম চেকিং রুম, ডিজিটাল ফিল্ম ক্লিনিং ল্যাব, দুইটি ফিল্ম ডিজিটালাইজেশন ল্যাব, এলামনাই কর্নার, উৎসব আয়োজন অফিস, অতিথি কক্ষ, ক্যাফেটেরিয়া, ফিল্ম মিউজিয়াম ইত্যাদি সুবিধাসহ একটি চলচ্চিত্রবান্ধব জাতীয় প্রতিষ্ঠান।

জাতীয় ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ফিল্ম আর্কাইভ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সংরক্ষণের গৌরবময় দায়িত্ব পালন করছে। এছাড়াও, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের সকল ভিজুয়্যাল দলিলাদি বিশেষায়িত ভল্টে সংরক্ষণ করা হচ্ছে এবং বর্তমানে ডিজিটালে রূপান্তরের মাধ্যমে আগামী প্রজন্মের জন্য সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করছে।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে (স্বাস্থ্যবিধি মেনে) আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত সচিব মহোদয় তার বক্তব্যে বলেন,‘ জাতীয় ঐতিহ্য ও ইতিহাস সংরক্ষণে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অনবদ্য ভূমিকা পালন করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধ, পরবর্তীতে রাষ্ট্র পরিচালনার ভিজুয়্যাল দলিলাদি বিশ্বমানের বিশেষায়িত ভল্টে সংরক্ষণ , রেস্টোরেশন প্রক্রিয়ায় সম্পন্ন এবং তা প্রচারের মাধ্যমে ইতিহাস বিকৃতি রোধেও কার্যকরী সেবায় নিয়োজিত।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহের ফলে এই দৃষ্টিনন্দন ভবনটি নির্মিত হয়েছে। আমি আশা করি চলচ্চিত্র বিষয়ে আগ্রহী ছাত্র-শিক্ষক, গবেষক এবং দেশী-বিদেশী চলচ্চিত্রবোদ্ধাগণ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাধ্যমে উপকৃত হবেন এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এ দেশের চলচ্চিত্রের ইতিহাস ও ঐতিহ্য পৌঁছে দিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে’। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জনাব মোঃ নিজামূল কবীর।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x