ব্রেকিং নিউজ

আপডেট আগস্ট ৭, ২০২১

ঢাকা শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১০ আশ্বিন, ১৪২৮, শরৎকাল, ১৭ সফর, ১৪৪৩

বিজ্ঞাপন

আপন বার্ধক্যকে লেখা একটি চিঠি

অনলাইন ডেস্ক

নিরাপদ নিউজ

আমার প্রিয় “বার্ধ্যক্য”

বিজ্ঞাপন

#এখন কাউকে কখনও কিছু শেখানোর চেষ্টা কোর না। এমনকি তুমি যদি নিশ্চিত হও যে তুমি বিষয়টি বিশদভাবে জানো, তবুও না। তোমার কি মনে নেই কীভাবে এই ব্যাপারটি তোমাকে বিরক্ত করতো ?
বড়দের পরামর্শ কি তুমি নিজে নিতে কখনও ?

#অনুরোধ না করা পর্যন্ত কাউকে সাহায্য করার চেষ্টা করো না। নিজেকে কারও উপর চাপিয়ে দিও না। তোমার প্রিয়জনদের বিশ্বের সমস্ত দুর্ভাগ্য থেকে রক্ষা করার চেষ্টা করবে না। শুধু তাদের ভালবাসবে ।

#তোমার নিজের স্বাস্থ্য সম্পর্কে কোনও অভিযোগ করবে না; না তোমার প্রতিবেশী; না তোমার সরকার; না তোমার অবসর ..! কাউকে না। এই সব অভিযোগ ঝগড়াতে পরিণত হয় !

#সন্তান সন্ততিদের কাছ থেকে কৃতজ্ঞতা আশা করো না। মনে রেখো: কোনও সন্তান অকৃতজ্ঞ নয় – বোকা শুধু বাবা মা, যারা তাদের সন্তানদের কাছ থেকে কৃতজ্ঞতা আশা করে।

#এমন বাক্যগুলি কখনও বলবে না, ‘তোমার বয়সে আমি … …’ ‘ আমি তোমাকে/ তোমাদের জীবনের সেরা বছরগুলি দিয়েছিলাম .. ”
আমি বয়স্ক তাই আমি তোমার চেয়ে আরও ভাল জানি … ‘ ইত্যাদি।
এই বাক্যগুলি সাধারণত ভালভাবে নেওয়া হয় না ..!

#বয়স বৃদ্ধিরোধক চিকিৎসায় তোমার শেষ অর্থসম্বল অপচয় করো না। এগুলি সবই নিরর্থক । সেই পয়সায় বরং কোথাও বেড়িয়ে আসা ভাল।

#তোমার পত্নীর যত্ন নাও, এমনকি যদি তিনি বলিচিহ্নিত, অসহায় এবং মুডি বৃদ্ধা হন, তবুও । ভুলে যাবেন না যে তিনি একসময় যুবতী, সুদর্শনা এবং প্রফুল্ল চিত্তের মানুষ ছিলেন। এবং সম্ভবত একমাত্র তাঁকেই এখন তোমার সত্যিকারের প্রয়োজন ।

#বন্ধুদের সঙ্গে যথাসম্ভব যোগাযোগ রাখবে।

#যেকোন মূল্যে সময়ের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা কর । নতুন নতুন প্রযুক্তিগুলি বোঝ , অবসন্নভাবে সংবাদগুলি অনুসরণ কর , ক্রমাগত নতুন কিছু অধ্যয়ন কর, সময়ের থেকে পিছিয়ে পোড়ো না ‘। এটাই মজা. তোমার যা ইচ্ছা তা কর … অবশ্যই যদি তোমার সাধ্যের মধ্যে থাকে !

#কোনও কিছুর জন্য নিজেকে দোষ দিও না। তোমার জীবনে বা তোমার সন্তানদের জীবনে যা কিছু হয়েছে , তুমি যা করতে পেরেছ, সব কিছুই করেছ।

#যে কোনও পরিস্থিতিতে নিজের মর্যাদা রক্ষা কর একদম শেষ পর্যন্ত! তোমার সেরা কাজটি কর , এটি খুব গুরুত্বপূর্ণ।
#মনে রেখো: তুমি এখনও বেঁচে আছো কারও না কারও তোমাকে প্রয়োজন! ”

ইতি
তোমার বিশ্বস্ত
‘জীবন’

-সংগৃহীত

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x