English

31 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

গুম হওয়া পরিবারের দায় সরকারকেই নিতে হবে: ফখরুল

- Advertisements -

গুম হওয়া ব্যক্তিদের পরিবারগুলোর অসহায়ত্বের দায় সরকারকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আন্তর্জাতিক গুম বিরোধী দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত ওই মানববন্ধনে গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যরা নানা ফেস্টুন হাতে নিয়ে অংশ নেন।

মির্জা ফখরুল বলেন, এখানে অনেকে আছেন যে, ৯ বছর ১০ বছর ধরে তাদেরকে খুঁজে পাওয়া যাচ্ছে না। আমাদের সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী, ঢাকার কমিশনার চৌধুরী আলমসহ ৫ শতাধিক নেতা-কর্মী গুম হয়ে গেছেন। ইলিয়াস আলীর মেয়ের এখন বড় হয়েছে, সে এখনো দরজার কাছে দাঁড়িয়ে থাকে যে, কখন তার বাবা ফিরে আসবে? বাবা ফিরে আসে না। বাচ্চাদের আহাজারি আপনারা শুনলেন।

Advertisements

সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা বলেন যে, এখানে এগুলো (গুম) হয় না।

তাহলে গুম হওয়া মানুষগুলো গেলো কোথায়? দায়িত্ব তো আপনাদের। খুঁজে বের করেন তাদেরকে। তাদের পরিবারের কাছে একে একে ফেরত দিন। এটা দায়িত্ব অবশ্যই আপনাদেরকে দিতে হবে। অন্যথায় ইতিহাসের কাঠগড়ায় আপনাদেরকে তার জবাব দিতে হবে। জনগণের আদালতে আপনাদের বিচার করা হবে।
মির্জা ফখরুল বলেন, এমন দেশ, এমন রাষ্ট্র আমরা বানালাম যেখানে আমার সন্তানেরা নিখোঁজ হয়ে যাবে, তাদের হদিস কেউ খুঁজে পাবে না এবং সেটা আইন শৃঙ্খলা রক্ষাকারীর লোকেরা তাদেরকে তুলে নিয়ে যাবে সরকার তার কোনো জবাব দেবে না। আমরা তো আমাদের চোখের পানি রাখতে পারি না। অসহায়ত্বের বেদনার যন্ত্রণা আমাদের কুঁড়ে কুঁড়ে খায়।

Advertisements

তিনি বলেন, আমরা এখান থেকে মুক্তি চাই। আসুন আজকের এই দিনে আমরা গুমের যে কালচার সেই কালচারকে বন্ধ করে দেয়ার জন্য আমরা সবাই সোচ্চার হই। আমরা জোর গলা বলে উঠি যে, বন্ধ করো এবং তাদেরকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দাও। আমরা অবশ্যই আমাদের এই মানুষগুলোকে ফিরে পেতে চাই, তাদের পরিবারের কাছে যেন তারা ফিরে যেতে পারে। সরকারকে আমরা বার বার আহবান জানিয়েছি গুম হওয়া মানুষদের ফেরত দিন।

মির্জা ফখরুল বলেন, এই ফ্যাসিস্ট আওয়ামী লীগের সরকার আজকে শুধু ক্ষমতায় টিকে থাকার জন্য বেআইনীভাবে অবৈধভাবে গোটা জাতিকে ধবংস করে দিচ্ছে। আমাদের সংবিধানকে ধ্বংস করেছে, গণতান্ত্রিক অধিকারগুলো ধবংসের দিকে ঠেলে দিয়েছে। অর্থনীতিকে ধবংস করেছে, গোটা প্রশাসনকে দলীয়করণ করেছে। সেজন্য আমাদের উচিত হবে সকলে ঐক্যবদ্ধ হয়ে এই সরকারকে রাজনৈতিকভাবে পরাজিত করে একটা সত্যিকার অর্থেই জনগণের সরকার প্রতিষ্ঠা করা। যে সরকার এই অসহায় বাচ্চাগুলোর, এই পরিবারগুলোর যারা হারিয়ে গেছেন তাদেরকে বের করে নিয়ে আসার জন্য তারা কাজ করবে।

বিএনপি’র মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামানের সভাপতিত্বে ও সহ সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের সঞ্চালনায় মানববন্ধনে দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, গুম হওয়া আনোয়ার হোসেনের মেয়ে রাইসা, মো. সোহেলের মেয়ে সাবা, মো. কাউসারের মেয়ে মীম, সেলিম রেজার বোন রেহানা আখতার মুন্নী, সাজেদুল ইসলাম সুমনের বোন আফরোজা ইসলাম আখি ও খালেদ হোসেনের মেয়ে শাম্মী আখতার নিপা বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন