English

30 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
- Advertisement -

১২ কেজি এলপিজি সিলিন্ডারের নতুন দাম ১০৩৩ টাকা

- Advertisements -

ভোক্তাপর্যায়ে সেপ্টেম্বর মাসের জন্য বেসরকারি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজি সিলিন্ডারের নতুন খুচরা মূল্য ১০৩৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। প্রতিকেজি এলপিজির খুচরা মূল্য ৮৬ টাকা ০৭ পয়সা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী সাড়ে ৫ কেজি, ১২ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি বা অন্যান্য ওজনের সিলিন্ডারগুলোর মূল্য ঠিক হবে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য আগের মতোই ৫৯১ টাকা থাকবে। গাড়িতে ব্যবহৃত প্রতি লিটার অটোগ্যাসের মূল্য ৫০ টাকা ৫৬ পয়সা নির্ধারণ করা হয়েছে। এই দাম ১ সেপ্টেম্বর থেকেই কার্যকর হবে।

আজ মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে ভোক্তা পর্যায়ে এলপিজির মূল্য নির্ধারণের এই আদেশ দেয় বিইআরসি। ভার্চুয়াল এ দাম ঘোষণা অনুষ্ঠানে যুক্ত ছিলেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল, কমিশনের সদস্য মকবুল-ই ইলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, বজলুর রহমান, কামরুজ্জামান ও সচিব রুবিনা ফেরদৌসী প্রমুখ।

কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, সৌদি কনট্রাক্ট প্রাইস (সিপি) আগস্ট মাসের ভিত্তিতে সেপ্টেম্বরের জন্য এই বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে। বিশ্ববাজারে দাম বাড়ায় দেশে এলপিজি’র দাম বাড়ছে। আমদানিমূল্য কমলে দেশেও কমবে। সেপ্টম্বরে ১২ কেজি সিলিন্ডারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০৩৩টাকা। যা আগস্ট ছিল ৯৯৩ টাকা। গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন