ব্রেকিং নিউজ

আপডেট ৩১ মিনিট ৪৯ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন, ১৪২৮, শরৎকাল, ১৬ সফর, ১৪৪৩

বিজ্ঞাপন

হিন্দু বাড়িতে অসুস্থ্য গরু জবাই, ১০ হাজার টাকা জরিমানা

দিনাজপুর প্রতিনিধি

নিরাপদ নিউজ

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নে হিন্দু বাড়িতে অসুস্থ্য গরু জবাই করে বিক্রি করায় গ্রাম্য শালিশে গৃহকর্তাকে জরিমানাসহ শ্রাদ্ধর শাস্তি মিলেছে। এই খবর এলাকায় ছড়িয়ে পড়লে সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়েছে।

বিজ্ঞাপন

১১ আগস্ট শনিবার বিকেলে ফুলবাড়ী উপজেলার ৫ নং খয়েরবাড়ী ইউনিয়নের অম্রবাড়ী গ্রামের বাদল চন্দ্র সরকারের বাড়িতে এই ঘটনা ঘটেছে। এ নিয়ে ওই দিন রাতেই এলাকায় শালিশ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শালিশে গরুর মালিককে ১০হাজার টাকা জরিমানা ও শ্রাদ্ধ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

শালিশে উপস্থিত থাকা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সদস্য সাবেক অধ্যাপক অনিল চন্দ্র সরকার জানান, গত শনিবার বিকেলে অম্রবাড়ী গ্রামের জতিন চন্দ্র সরকারের ছেলে বাদল চন্দ্র সরকারের একটি এঁড়ে গরু বাড়ির সকলের অজান্তে ইউরিয়া সার খেয়ে ফেলে। এতে গরুটি অসুস্থ্য হয়ে পড়ে। এ সময় পশু চিকিৎমক এনতাজ আলীকে ডেকে নিয়ে আসা হয়।

তিনি জানান গরুটি ইউরিয়া সার খাওয়ার কারণে স্ট্রোক করেছে। গরুটি বাঁচানো যাবেনা। এ কথা শুনে গ্রাম্য দালালের কথা শুনে বাদল চন্দ্র সরকার ভোলা ও মশিয়ার রহমান নামে দুজন কসাইকে ডেকে নিয়ে এসে ৮ হাজার টাকায় অসুস্থ্য গরুটিকে বিক্রি করে দেয়। এ সময় কসাইরা গরুটি বাদল চন্দ্র সরকারের বাড়িতেই জবাই করে দেয়। এরই মধ্যে হিন্দু বাড়িতে গরু জবাইয়ের খবর এলাকায় ছড়িয়ে পড়লে তাদের সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে কসাইরা জবাই করা গরুটি ভ্যানযোগে পাশ্ববর্তী উপজেলা পার্বতীপুরের ভবানীপুর বাজারে নিয়ে গিয়ে মাংস বিক্রি করে ফেলে।

অনিল চন্দ্র সরকার আরো জানান, হিন্দু বাড়িতে গরু জবাই করা নিয়ে রাতে গ্রাম্য শালিশ বসে। শালিশে হিন্দু ধর্মের শাস্ত্র মতে গরুর মালিক বাদল চন্দ্র সরকারকে অসুস্থ্য গরু বিক্রি এবং তার বাড়িতে জবাইয়ের অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। যা তিনি পাশ্ববর্তী মন্দিরে দান করে দিবেন। একই সঙ্গে তিনি সারা গ্রাম ঘুরে বাড়ি বাড়ি ভিক্ষা করে যা পাবেন তা দিয়ে শ্রাদ্ধ করবেন। এটা করলে ধর্মীও শাস্ত্র অনুযায়ী বাদল চন্দ্র সরকারের পাপ মোচন হবে বলে তিনি জানান।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাদল চন্দ্র সরকার বলেন, তিনি তার অপরাধ মেনে নিয়েছেন এবং ১০ হাজার টাকা মন্দিরে দান করবেন ও গ্রাম ঘুরে বাড়ি বাড়ি ভিক্ষা করে গরুর জন্য শ্রাদ্ধ করবেন।

এ ব্যাপারে ৫ নং খয়েরবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আবু তাহের মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, যেহেতু তাদের মধ্যে গরু জবাই করা নিষেধ আছে। সেহেতু তিনি এটা অপরাধ করেছেন। তাই স্থানীয়ভাবে বসে শালিশ হয়েছে। শালিশে তার ১০ হাজার টাকা জরিমানা ও শ্রাদ্ধ করার জন্য বলা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন, বিষয়টি নিশ্চিত করে জানান ঘটনাটি স্থানীয়রা বসে নিজেরাই সমাধান করেছেন।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x