English

39 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

ধামরাইয়ে সড়ক দুর্ঘটনা রোধে নিসচা শাখার উদ্যোগে ১৫টি সামাজিক সংগঠনের মানববন্ধনে অংশগ্রহণ

- Advertisements -

সড়কে জনসাধারণের নিরাপত্তা চেয়ে নিরাপদ সড়ক চাই,ধামরাই শাখার উদ্যোগে ঢাকা আরিচা মহাসড়কে নৈরাজ্য, সড়কে বিশৃঙ্খলা, বেপরোয়া গতি, ট্রাফিক অব্যবস্থাপনা সহ সড়ক দুর্ঘটনা রোধে ১৫ টি সামাজিক সেচ্ছাসেবী সংগঠনের অংশগ্রহণে মানব্বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ,শুক্রবার ১৭ সেপ্টেম্বর সকাল ১১ টায় ঢুলিভিটা বাসস্ট্যান্ডে এ মানব্বন্ধনে নিরাপদ সড়ক চাই,ধামরাই শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেওয়ান নজরুল ইসলামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি মোঃ ইমরান হোসেন।

উক্ত সভায় প্রধান আলোচক মোঃনাহিদ মিয়া তার বক্তব্যে বলেন,
আজ নিরাপদ সড়ক চাই, ধামরাই শাখার উদ্যোগে সড়কে নৈরাজ্য,সড়কে বিশৃঙ্খলা, সড়কে অনিয়ম, যানজটমুক্ত সহ সড়কে তাজা প্রাণ হারানোর বন্ধে সড়ক দুর্ঘটনা রোধে জনস্বার্থে এ মানব্বন্ধন। চলচ্চিত্রের মহানায়ক ও দেশের জনপ্রিয় জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই আন্দোলনের স্বপ্নদ্রষ্টা জনাব,ইলিয়াস কাঞ্চন সাহেবের দীর্ঘ ২৮ বছরের চিৎকার আজ বাংলাদেশের ১৮ কোটি জনতার দাবিতে পরিনত হয়েছে। দীর্ঘ আন্দোলনের পর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৭ সালে ৫ই জুন ২২ শে অক্টোবর জনতার নায়ক প্রিয় ইলিয়াস কাঞ্চনের প্রানপ্রিয় স্ত্রী মরহুমা জাহানারা কাঞ্চনের মৃত্যু দিন কে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করেন। এছাড়া পরবর্তীতে এই প্রথম কোন ব্যক্তিকে সামাজিক কাজের পুরস্কার হিসেবে বাংলাদেশের সর্বোচ্চ ২য় সম্মাননা একুশে পদকে ভূষিত করা হয়। যেখানে একজন মহানায়ক হয়েও তিনি জনগণের যানমাল রক্ষার্থে লড়াই করে যাচ্ছেন সড়ক দুর্ঘটনা রোধে এটা একজন সড়ক বীরের কাজ।

সকলের উদ্দেশ্যে আমি ভারাক্রান্ত মনে বলতে চাই আর কতো তাজা প্রান সড়কে হারালে আমরা শান্ত হবো? আপনি পথচারী আপনার সড়কের চলার পথটি কতোটা নিরাপদ? আপনি চলার সময় আপনি কি সঠিক দায়িত্ব পালন করছেন? সড়কে চলার জন্যে আপনারো অনেক দায়িত্ব আছে। আমি রাজনৈতিক ব্যক্তিদের উদ্দেশ্যে বলতে চাই আপনার কর্মীদের সড়কে চলার জন্য কতোটা সচেষ্ট আছেন। প্রিয় ধামরাইয়ের জনপ্রতিনিধিগণদের উদ্দেশ্যে বলছি, সড়কে আপনি কতোটা নিরাপদ? আপনার সন্তান,আপনার পরিবার কতোটা নিরাপদ? এছাড়া যাদের ভালোবাসায় আপনারা নির্বাচিত প্রতিনিধি হয়েছেন,তাদের জন্যে কি আপনার সড়কে শৃঙ্খলা ফেরানোর উদ্যোগ কতোটা জোড়ালো? এ বিষয় গুলো আজ ভাবার সময় এসেছে। এই ভাবনা থেকে আজ আমরা যতোটা দূরে থাকব,ঠিক আগামীকাল হতে পারে আমার /আপনার পরিবারের কেউ একজন বিয়োজন। তাই বিয়োজনের চিন্তাকে সঠিক পন্থে প্রয়োগ করে সকলের চলার পথটা কে নিরাপদ রাখতে ঐক্য গড়ে তুলতে হবে আমাদের।

আজ কেন আমাদের এই তীব্র রোধে,ধুলো বালিতে বৃষ্টিতে রাস্তায় প্রতিবাদ ব্যানার হাতে নিয়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করতে হবে। আজ আমরা কতিপয় প্রভাবশালীদের সড়কে নৈরাজ্য, বিশৃঙ্খলার কারনে অনেক মায়ের কুল হারাচ্ছে সন্তান, কারো স্বামী, কারো বাবা, ভাই, বোন, আত্বীয় পরিজন। আজ আপনাদের অবহেলার পাত্র হয়ে সড়কে দাঁড়িয়েছি প্রতিবাদ করতে।

সকলের জ্ঞাতার্থে জানাচ্ছি যে, আমাদের সড়ক দুর্ঘটনা অনুসন্ধান বিষয়ক সম্পাদকের তথ্য অনুসারে গেল ৫ মাসে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৪৩ টি এর মধ্যে আহত হয়ে পংগুত্ববরণ করেছে ৬৪ টি জন, আর জীবন হারিয়েছে ১২ জন তবুও চলতিমাসে ১২ দিনের হিসাবে। বর্তমানে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে সারাদেশে ৪০%। আমাদের তথ্যমতে গেল বছর সড়ক ১২ মাসে দুর্ঘটা ঘটেছে-৮০ টি,আহত হয়েছে,১৫৪,মৃত্যু হয়েছে-৩৯ জনের। কিন্তু দুঃখের বিষয় চলমান বছরের ৯ মাসের দুর্ঘটনা ঘটেছে-১১৩ টি,আহত হয়েছে-১৭৮ জন, এবং নিহত হয়েছে-৩০ জন। এখন আপনারাই বলেন সড়ক দুর্ঘটনা কি আকারে মহামারি সৃষ্টি হয়েছে। এ দায় সংস্লিষ্টরা কখনো এড়াতে পারবে না। বর্তমান দেশে সড়ক দুর্ঘটনায় মারা যায় গড়ে ৪ জন এর মধ্যে ৩ জন হচ্ছে পুরুষ এবং উপার্জন কারী ব্যক্তি। এই দুর্ঘটনায় প্রতিবছর আমরা প্রায় ৪০ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে এটাকা আপনার, আমার সকলের।হিসেবে জানা যায় দেশে জিডিবির ক্ষতি হচ্ছে, ২-৩%।

অথচ বেশ কিছু উদ্যোগ ও তা বাস্তবায়নের মাধ্যমেই মৃত্যুর সংখ্যা কমানো যেতে পারে।

### আরিচা মহাসড়কে লাইনেন্স বিহীন চালক ও ফিটনেস বিহীন গাড়ী বন্ধ নিশ্চিত করা।

### আরিচা মহাসড়কে পরিবহন মালিক, চালক ও কতিপয় প্রভাবশালী গোষ্ঠীর সড়ক আইন ও শৃঙ্খলা মেনে চলা।

### মহাসড়কে যেখানে সেখানে অবৈধ গাড়ি পার্কিং থেকে বিরত রাখা।

### মহাসড়কে পাল্লা দিয়ে ওভারট্রেকিং বন্ধ ঘোষনা করা এবং কঠোর মনিটরিং এ আইন ভঙ্গকারিকে শাস্তি নিশ্চিত করা ।

### দিনে মাটি ও ইটের ট্রাক সহ ড্রাম ট্রাক এবং মহাসড়কে তিন চাকার বাহন নিষিদ্ধ নিশ্চিত করা

### রাস্তার বিভিন্ন স্পটে স্পিড মিটারের মাধ্যমে চালকদের গতি নিয়ত্নন করা।

### সাধারণ জনগণ ও পথচারীকেও সচেতন করতে বিভিন্ন সময় অভিযান চালাতে হবে।

পরিশেষে প্রশাসনের তীঘ্ন দৃষ্টি ও কঠোর মনিটরিং এর বাস্তবায়নের সাথে সকলের মাঝে সচেতনতা নিশ্চিত করা গেলেই মৃত্যুর সংখ্যা ১০০ কে ০০ আনা সম্ভব।

আপনারা দেখে এসেছেন ধামরাই নিরাপদ সড়ক চাই সংগঠনটি আরিচা মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে বিগত ৬ বছর ধরে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বিভিন্ন সময়ে বিনা পারিশ্রমিকে স্বেচ্ছায় কাজ করে আসছে। তাই আপনাদের কথা দিতে পারি আপনারা যদি আমাদের সাথে আরিচা মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ধামরাই নিরাপদ সড়ক চাই সবসময় ধামরাইয়ের সড়ক শৃঙ্খলায় নিরলস ভাবে কাজ করে যাবে ইনশাআল্লাহ।
এ আয়োজনকে কেন্দ্র করে ১৫ সেপ্টেম্বর ও ১৬ সেপ্টেম্বর সড়ক দুর্ঘটনা রোধে ১ হাজার জনের গণ স্বাক্ষর সংগ্রহ করা। এ গণস্বাক্ষরে অংশ নেয়,স্কুল কলেজের -ছাত্র,ছাত্রী,পরিবহণ মালিক,শ্রমিক,অটোরিকশা চালক,সি এনজি চালক,চাকুরিজীবী, গার্মেন্টস কর্মী,ব্যবসায়ীসহ নানা পেশার মানুষ অংশ নেয়। এছাড়া আসছে ১৯ সেপ্টেম্বর রবিবার স্বারকলিপিতে বিভিন্ন যৌক্তিক দাবি তুলে সংস্লিষ্ট দফতরে,প্রশাসনিক দপ্তরে প্রদান করা হবে।

উক্ত আয়োজনে বক্তব্য রাখেন, ধামরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান শাহাবদ্দিন, পৌর ৪ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন