English

30 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

চট্টগ্রামে নির্মিত হচ্ছে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর

- Advertisements -

চট্টগ্রামে নির্মিত হচ্ছে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর। চট্টগ্রাম মহানগরীর কাট্টলীর সমুদ্র পাড়ে প্রায় ১৩ একর জায়গার উপর এটি নির্মিত হবে। আগামী বছরের প্রথম দিকে চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘরের নির্মাণ কাজ শুরু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

Advertisements

২৪ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার সকালে উত্তর কাট্টলী সাগরপাড় সংলগ্ন চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণের স্থান পরিদর্শনে এলে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে ড. কায়কাউস এ কথা বলেন।

তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। চট্টগ্রামের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার জীবনের বহু ঘটনা স্মৃতিবিজড়িত। তাই প্রধানমন্ত্রী চট্টগ্রামে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মার্ণ অনুমোদন করেছেন এবং দ্রুত কাজ শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব বলেন জায়গাটির পরিবেশ খুবই চমৎকার এবং কাট্টলী মুক্তিযুদ্ধের বহু স্মৃতিবিজড়িত স্থান। সন্নিকটে আছেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এম এ আজিজ, জহুর আহমদ চৌধুরীর জন্মস্থান এছাড়াও আন্তর্জাতিক বিমান বন্দর, জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম, রিং রোড, বঙ্গোসাগর ও বনাঞ্চলের অপরুপ প্রাকৃতিক শোভা।

Advertisements

তিনি চট্টগ্রাম মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ ও জাদুঘর নির্মাণে চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধা ও কাট্টলীসহ নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করে সংশ্লিষ্ট এলাকার সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে জানান।

অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, জাতীয় জাদুঘরের মহাপরিচালক, চট্টগ্রাম জেলা প্রশাসকসহ উর্ধতন সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা কমান্ডার ও মুক্তিযোদ্ধাগন এবং কাট্টলীর বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউসকে কাট্টলীবাসীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ম্যাগাজিন উত্তর ক্যাম্পাস ও পত্রিকা উপহার দেয়া হয় এবং উত্তর কাট্টলী এলাকায় এটি নির্মান করার উদ্যোগ নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন