ব্রেকিং নিউজ

আপডেট সেপ্টেম্বর ২৭, ২০২১

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১, ৩ কার্তিক, ১৪২৮, হেমন্তকাল, ১২ রবিউল আউয়াল, ১৪৪৩

বিজ্ঞাপন

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১ এর প্রতিপাদ্য ‘গতিসীমা মেনে চলি,সড়ক দুর্ঘটনা রোধ করি’

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ নিউজ

আগামী ২২ অক্টোবর (শুক্রবার) জাতীয় নিরাপদ সড়ক দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে এবারও ৫ম বারের মতো দিবসটি পালিত হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছর ২২ অক্টোবর তারিখকে সরকার জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে ঘােষণা করেছে। এ বছর ২২ অক্টোবর তারিখে ৫ম বারের মত “জাতীয় নিরাপদ সড়ক দিবস সরকারিভাবে পালন করা হবে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য “গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রােধ করি” নির্ধারণ করা হয়েছে। দিবসটি যথাযথভাবে উদযাপনের নিমিত্ত গত ০৭-০৯-২০২১ তারিখ এ বিভাগের সচিব মহােদয়ের সভাপতিত্বে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার কার্যবিবরণী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইতঃমধ্যে সংশ্লিষ্টদের বরাবর প্রেরণ করে কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৮ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রী সভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ ও অনুমোদন করা হয়। একই বছরের ২২ অক্টোবর বাংলাদেশে প্রথম জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। এবার ২০২১-এ ৫ম বারের মতো দিবসটি পালিত হবে। এবারে দিবসটির প্রতিপাদ্য- ‘গতিসীমা মেনে চলি,সড়ক দুর্ঘটনা রোধ করি।’

দেশ/বিদেশের সকল নিসচা শাখা কর্মিদের জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনে সরকারি সকল কর্মসূচিতে অংশগ্রহন এবং নিজ নিজ শাখার আয়োজনে নানা কর্মসূচির মাধ্যমে যথাযথ মর্যাদায় দিবসটি পালনের আহবান জানিয়ে বিবৃতি দিয়েছে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটি।

নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে দেশবাসি সকলকে সড়ক দুর্ঘটনারোধে দিবসটি পালনে এগিয়ে আসতে আহবান জানানো হয়েছে।

(নিসচা) আশাবাদ ব্যাক্ত করে, যে লক্ষ্য ও উদ্দেশ্যে এই আন্দোলন পরিচালিত হচ্ছে সর্বমহলের এই সহযোগিতা অব্যাহত থাকলে সফলতা অতি নিকটে। সরকারকে বিশেষ ভাবে ধন্যবাদ জানিয়ে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতায় আমরা কৃতজ্ঞ। নিরাপদ সড়ক চাই এর দীর্ঘদিনের একটি দাবি নিরাপদ সড়ক দিবসকে জাতীয় করন করা সেটি তিনি পুরন করেছেন। ২২অক্টোবর সারাদেশে ৫ম বারের মতো জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হচ্ছে। সড়ককে নিরাপদ করতে সরকারের এমন আন্তরিক মনোভাব সব সময় যেন অব্যহত থাকে সেই আশা ব্যক্ত করে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটি।

নিসচার বিজ্ঞপ্তিতে, ‘গতিসীমা মেনে চলি,সড়ক দুর্ঘটনা রোধ করি’ এই স্লোগানকে সামনে রেখে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর দেশব্যাপি বিদ্যমান ১২০টিরও বেশি শাখার কর্মিদের স্থানীয়ভাবে র‌্যালী, মানববন্ধন, সমাবেশ ও সড়ক সচেতনতা কার্যক্রম এর মাধ্যমে দিবসটি যথাযথভাবে পালনে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া আমেরিকা, যুক্তরাজ্য, সৌদিআরবসহ বিদেশেও জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনে কর্মিদের নির্দেশ দেয়া হয়েছে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে।

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x