ব্রেকিং নিউজ

আপডেট অক্টোবর ১, ২০২১

ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১, ৩ কার্তিক, ১৪২৮, হেমন্তকাল, ১২ রবিউল আউয়াল, ১৪৪৩

বিজ্ঞাপন

সড়কে নিয়ম প্রতিষ্ঠার আহবান জানিয়েছেন সড়কযোদ্ধা ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ নিউজ

সড়কে নিয়ম প্রতিষ্ঠার আহবান জানিয়েছেন সড়কযোদ্ধা নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস। দিবসটি উপলক্ষে আজ ১অক্টোবর সারাদেশে শুরু হয়েছে নিসচার মাসব্যাপী কর্মসূচি। এই মাসব্যাপী কর্মসূচির উদ্বোধনকালে ইলিয়াস কাঞ্চন ফেসবুক লাইভে এসে দেশবাসীর কাছে এই আহবান জানান।

বিজ্ঞাপন

লাইভে এসে তিনি শুরুতে তার অগনিত ভক্ত এবং দেশবাসীকে সালাম জানান। তিনি বলেন আজ ১ অক্টোবর। এই অক্টোবর মাসের ২২তারিখ জাতীয় নিরাপদ সড়ক দিবস। অনেক ত্যাগ ও সংগ্রামের মধ্যদিয়ে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষিত হয়েছে। প্রতিবছর এই দিনটিকে ঘিরে নিসচা জনসচেতনতামূলক মাসব্যাপী নানা কর্মসূচি পালন করে থাকে। বিশেষ করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নিসচা যোদ্ধারা সড়কে কর্মসূচি পালনে সচেষ্ট থাকে এবং তার পাশাপাশি মানবিক-সামাজিক-সাংস্কৃতিক-ক্রীড়াঙ্গণসহ জনসচেতনতামূলক কার্যক্রমে বিশেষ অবদান রেখে চলছে দেশ-বিদেশের নিসচার প্রতিটি শাখা। ইলিয়াস কাঞ্চন বলেন আজ থেকে দেশের নিসচা শাখাসহ বিদেশে গঠিত শাখাগুলোও পালন করছেন নানা সচেতনমুলক কর্মসূূচি। এই কর্মসূচি গুলো চলবে এই অক্টোবর মাস জুরে।

তিনি তার শাখার প্রতিটি নিসচা কর্মিসহ দেশের সকল শ্রেণীর মানুষকে ধন্যবাদ জানান এবং নিসচার কার্যক্রমগুলো সফল করতে সকলকে নিজ নিজ উদ্যোগে অংশগ্রহণ করার আহবান জানান।

লাইভ ভিডিওতে ইলিয়াস কাঞ্চন বলেন, আমি দীর্ঘ ২৮বছর ধরে নিরাপদ সড়ক চাই আন্দোলন করে যাচ্ছি। মানুষকে সচেতন করে যাচ্ছি। আমাদের দেশের মানুষ আজও শতভাগ সচেতন নন। আমাদের আর এভাবে অসচেতন হয়ে থাকলে চলবে না। আমাদের উচিৎ, আমরা বাঙালিরা সবাই ঐক্যবদ্ধ হয়ে যেমন দেশ স্বাধীন করেছিলাম, এবারও আমরা সবাই সম্মিলিত ভাবে স্রষ্টার আশীর্বাদে সড়ক দুর্ঘটনাকে প্রতিরোধ করতে সক্ষম হব। তিনি বলেন দেশে আগে নানা ধরনের রোগ দেখা দিতো অনেক মানুষ মারা যেত। একসময় ওষধ আবিস্কার হয় এরপর সেই রোগে এখন আর মানুষ মারা যায়না। সড়ক দুর্ঘটনা কোন রোগ নয় এই রোগের কোন ওষধ নেই। তাই আমাদের এই দুর্ঘটনার হাত থেকে বাঁচতে নিজেদের সচেতন হতে হবে। দুর্ঘটনারোধে কি করনীয় তা সবার জানতে হবে মানতে হবে।

সেই সাথে তিনি শিক্ষার্থীদের আন্দোলনের কথা স্বরণ করে সেই সব শিক্ষার্থীদের প্রতি ভালোবাসা প্রকাশ করেন এবং সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমি তোমাদের দিকে চেয়ে আছি তোমরা আগামীর ভবিৎষত তোমরাই পারবে এই দেশকে সুন্দর ভাবে গড়ে তুলতে। তোমরা বিগত দিনে নিরাপদ সড়ক চাই আন্দোলন নিয়ে যেভাবে রাজপথে এসেছিলে এই দেশের সড়ককে নিরাপদ করার জন্য আশা করি আগামীদিনেও তোমরা এগিয়ে আসবে। কিন্তু আমি কখনো চাইনা তোমাদের কারণে যেন কখনো সড়কে কোন দুর্ঘটনা ঘটে। কেউ যেন তোমাদের বলতে না পারে তোমরা নিরাপদ সড়ক চাই আন্দোলন করো সেই তোমরাই সড়কে নিয়ম মেনে চলোনা! এমন কথা যেন কেউ কখনো বলার সুযোগ না পায় এজন্য তোমরা সব সময় নিয়ম মেনে পথ চলবে।

ইলিয়াস কাঞ্চন দেশবাসী সবার উদ্দেশ্যে বলেন, আমরা সড়ক দুর্ঘটনার পর দোষ দেই পুলিশকে দোষ দেই বিআরটিএ-কে, চালককে। কিন্তু নিজেরা কখনো নিজেদের দোষটি তুলে ধরিনা। আমি এর আগেও বারবার বলেছি আপনি আপনার সন্তানকে মোটরসাইকেল কিনে দেন। মোটরসাইকেল কিনে দেবার আগে কি কখনো ছেলেকে বলেন বাবা তুমি মোটরসাইকেল চালাতে পারো কিনা। তোমার ট্রেনিং আছে কিনা। তোমার লাইসেন্স আছে কিনা? আমি এও বলেছি আমাদের সমাজে অনেকে আছেন মেয়েকে বিয়ে দেবার সময় জামাইকে মোটরসাইকল কিনে দেন। আমি যৌতুক বিরোধী। কাউকে যৌতুক দিতে বলছিনা। এরপরও যারা জামাইকে বাইক দেন তারা অন্তত জামাইকে বাইক কিনে দেবার আগে শর্ত দিন তুমি আগে ট্রেনিং নাও মোটরসাইকেল চালানো শিখে লাইসেন্স নিয়ে এসো এরপর কিনে দেওয়া হবে। তাহলে অদক্ষতার কারণে দেশে প্রতিদিন যে মৃত্যু সড়কে ঘটছে এই মৃত্যুহার কমে আসবে।

লাইভ ভিডিওতে তিনি নানা দিকনির্দেশনামুলক বক্তব্য রাখেন। পরিশেষে তিনি সকলকে এই অক্টোবর মাসে নিসচার কর্মসূচিতে অংশগ্রহণ করার আহবান জানান।

ইলিয়াস কাঞ্চন নিসচা কর্মিদের প্রতি ‘গতিসীমা মেনে চলি,সড়ক দুর্ঘটনা রোধ করি’ এই স্লোগানকে সামনে রেখে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর দেশব্যাপি বিদ্যমান ১২০টিরও বেশি শাখার কর্মিদের স্থানীয়ভাবে র‌্যালী, মানববন্ধন, সমাবেশ ও সড়ক সচেতনতা কার্যক্রম এর মাধ্যমে দিবসটি যথাযথভাবে পালনে নির্দেশনা প্রদান করেন। এছাড়া আমেরিকা, যুক্তরাজ্য, সৌদিআরবসহ বিদেশেও জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনে কর্মিদের নির্দেশ দেন। এবং আজ থেকে যে সকল কমিটি মাসব্যাপী কর্মসূচি শুরু করেছে তাদের ধন্যবাদ জানান।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে…

আরো পড়ুন: জাতীয় নিরাপদ সড়ক দিবসে মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন ঘোষণা করলেন ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x