English

42.2 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

সংবাদ প্রচার করা আইপি টিভির কার্যক্রম বন্ধ হবে শীঘ্রই: ড. হাছান মাহমুদ

- Advertisements -

সম্প্রচার নীতিমালা অনুযায়ী আইপি টিভি কোন সংবাদ প্রচার করতে পারে না। সেজন্য যেসব আইপি টিভি সংবাদ প্রচার করে শীঘ্রই সেগুলো বন্ধ করার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৬ অক্টোবর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বিএসআরএফ সংলাপে তিনি এ তথ্য জানান। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ সংলাপের আয়োজন করে।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসউদুল হকের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন- তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ শাহেনুর মিয়া, বিএসআরএফের সহ-সভাপতি মোতাহার হোসেন।

Advertisements

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, মন্ত্রিসভায় যে সম্প্রচার নীতিমালা পাস হয়েছে, সেই নীতিমালা অনুযায়ী আইপি টিভি কোন সংবাদ প্রচার করতে পারবে না। আমরা খুব সহসা (শীঘ্রই) যে সমস্থ আইপিটিভি সংবাদ প্রচার করে, সেগুলোর কার্যক্রম বন্ধ করার উদ্যোগ গ্রহণ করবো।

আইপি টিভি একটি বড় বাস্তবতা উল্লেখ করে তিনি বলেন, এটি সারা পৃথিবীর বাস্তবতা, নিউ (নতুন) মিডিয়া। এটিকে বন্ধ করা সমীচীন নয়। তবে ব্যাঙের ছাতার মতো আইপি টিভি, এটা হতে পারে না। এজন্য আমরা আইপি টিভির নিবন্ধন প্রক্রিয়াও শুরু করেছি।

তিনি বলেন, কিছু আইপি টিভি আছে ব্যক্তি স্বার্থে পরিচালিত হয়, ভিন্ন স্বার্থে পরিচালিত হয় এবং নানা অপকর্মের সাথে যুক্ত হয় ও নিজেরাই টেলিভিশন বলে প্রচার করতে থাকে।

তবে যেগুলো আইপি টিভি হিসেবে সত্যিকার অর্থেই কাজ করতে চায় বা করে শুধু তাদেরকেই নিবন্ধন দেয়া হবে বলে জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী।

Advertisements

২০২২ সাল থেকে নিউজ পোর্টাল চালুর আগে নিবন্ধন

ড. হাছান মাহমুদ বলেন, পত্রিকা প্রকাশের আগে ডিক্লারেশন নিতে হয়। এই ডিক্লারেশন ছাড়া কেউ পত্রিকা প্রকাশ করতে পারে না। অনলাইনের ক্ষেত্রেও সেটা হওয়া সমীচীন। মন্ত্রণালয় ও অংশীজনদের সাথে আলোচনা হয়েছে, আগামী বছর (২০২২) থেকে অনলাইন নিউজ পোর্টাল আত্মপ্রকাশের আগেই নিবন্ধন নিতে হবে। তারপর তারা আত্মপ্রকাশ করবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিএসআরএফের যুগ্ম সাধারণ সম্পাদক মেহদী আজাদ মাসুম, অর্থ সম্পাদক শফিউল্লাহ সুমন, দফতর সম্পাদক মোসকায়েত মাশরেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাহরাম খান, কার্যনির্বাহী সদস্য ইসমাইল হোসাইন রাসেল, মাইনুল হোসেন পিন্নু, হাসিব মাহমুদ শাহ, শাহাদাত হোসেন রাকিব, বেলাল হোসেন ও রুবায়েত হাসান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন