English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

ধামরাইয়ে নিসচা’র উদ্যোগে সড়ক দুর্ঘটনা রোধে মসজিদের ঈমামদের করণীয় সম্পর্কে মতবিনিময় সভা

- Advertisements -

ঢাকার ধামরাইয়ে নিরাপদ সড়ক চাই, উপজেলা শাখার উদ্যোগে পৌর এলাকার সকল মসজিদের ঈমাম গণদের নিয়ে সড়ক দুর্ঘটনা রোধে করণীয় সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১ অক্টোবর) সকাল ১০টায় নিসচা ধামরাই শাখার কার্যালয়ে, মাওলা ক্বারী মোঃনূর নবী কোর-আন তেলাওয়াতের মাধ্যমে এ সভা শুরু করা হয়।

২২ শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ধারাবাহিকভাবে মাসব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে সড়ক দুর্ঘটনা রোধকল্পে ও সড়কে শৃঙ্খলা ফেরাতে নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে এ শাখা সংগঠন। উক্ত কাজের অংশ হিসেবে পৌর এলাকার বিভিন্ন মসজিদের ঈমামদের নিয়ে একটি মতবিনিময় সভা করেন নিসচা’র সদস্যরা। এ আয়োজনের মুল প্রতিপাদ্য বিষয় ছিল, সড়ক দুর্ঘটনা রোধে ঈমামগণদের ভুমিকা কি?

এ আয়োজনে নিসচা’র ধামরাই শাখার সহ-সভাপতি এডঃআবুল কালাম মিজানুর রহমানের সঞ্চালনায় সভাপতি মোঃনাহিদ মিয়া বলেন, সমাজের মহল্লার মসজিদের নামাজের সময় এবং জুম্মার নামাজে খুদবাহ মোবারকের সময়ে শত শত মুসল্লি উপস্থিত থাকে। এ সময় যদি হাদিস কোর আনের আলোচনার ভিত্তির পাশাপাশি সড়ক দুর্ঘটনা নিয়ে সচেতনতা মূলক আলোচনা করা হয় এতে আপনাদের বয়ানের গুরুত্ব অপরীসিম। যখন আপনারা মাদ্রাসা বা মসজিদের ছোট বাচ্চাদের ইসলামি কোর-আন শিক্ষা দেবেন সেই সময়ে এর পাশাপাশি সড়কে চলাচলের জন্য সঠিক নিয়ম কানুন সম্পর্কে আলোচনা করলে তারা অন্তত এগুলোকে মেনে চলবে। বয়ানের মধ্যে অভিভাবকদের উদ্দেশ্যে কথা বলার অনুরোধ করে নিসচা’র ধামরাই শাখার সভাপতি আরো বলেন, যে আপনার স্কুল বা কলেজ পড়ুয়া উঠতি বয়সের ছেলেকে মোটরসাইকেল কিনে দেয়ার আগে একটু ভাবুন তাকে কি মৃত্যুর ঝুঁকিতে ফেলে দিচ্ছেন কি না। মোটরসাইকেল চালানোর মতো তার কতোটুকু প্রশিক্ষন আছে এ বিষয় গুলো লক্ষ্য রাখার অনুরোধ করবেন।

উক্ত আয়োজনে প্রধান অতিথি উপজেলা ঈমাম পরিষদের সভাপতি, মুফতি আশরাফ উদ্দীন বলেন, নিরাপ সড়ক আন্দোলনের স্বপ্নদ্রষ্টা ইলিয়াস কাঞ্চন সাহেব এতো সুন্দর উদ্যোগ নিয়েছে যা দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার এই উদ্যোগে ধামরাই শাখার সদস্যরা বিভিন্ন সড়কে,মহাসড়কে বিভিন্ন আয়োজনে তাদের যে ভুমিকাল তা অভাবনীয়।

সেচ্ছাসেবী সামাজিক সংগঠনের সদস্যদের এতো চমৎকার উদ্যোগ গুলো আমরা উপলব্ধি করি,আমাদের ওয়াজের সময় এড়া সড়ক শৃঙ্খলা ফেরাতে সর্বাত্মক সহযোগিতা করেন। তবে ধামরাই উপজেলা ঈমাম পরিষদের পক্ষ থেকে তাদের এই সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা মুলক এই উদ্যোগকে আমরা স্বাগত ও একাত্মতা প্রকাশ করছি এবং পাশে থাকব। আমাদের সকলের অবস্থান থেকে বিভিন্ন সময়ে মসজিদের আগত মুসল্লীদের সড়কে ট্রাফিক আইন মেনে সঠিক নিয়মে চলার জন্য বয়াব করব ইনশাআল্লাহ।

এ ছাড়া উপস্থিত সকল ঈমামগন তাদের যার যার অবস্থান থেকে সড়ক দুর্ঘটনা রোধে নানা কর্মসূচিতে অংশ নেবেন ও সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

অনুষ্ঠান শেষে সড়ক দুর্ঘটনায় নিহত মরহুমা জাহানারা কাঞ্চনের উদ্দেশ্য ও যে সকল ব্যক্তি দুর্ঘটনায় আহত হয়েছেন তাদের সুস্থ্যতা ও যারা নিহত হয়েছেন তাদের প্রতি দোয়া করেন প্রধান অতিথি মুফতি আশরাফ উদ্দীন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৭ দিন স্কুল বন্ধের দাবি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন