English

27 C
Dhaka
মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

দ্রুত কার্যকর ব্যবস্থা নিন: সড়কে দুর্ঘটনা বাড়ছে

- Advertisement -spot_img

আইন করে মহাসড়কে শ্লথগতির যানবাহন নিষিদ্ধ করা হয়েছে। বসানো হয়েছে ডিভাইডার। এর পরও সড়ক দুর্ঘটনা থেমে নেই। কত পরিবার যে সড়ক দুর্ঘটনার কারণে নিঃস্ব হয়ে গেছে তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। আবার এমন অনেক দুর্ঘটনা ঘটে, যেগুলোকে দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ডও বলা যায়। ফেনীতে গত বৃহস্পতিবার ও শুক্রবার দুটি সড়ক দুর্ঘটনায় অন্তত পাঁচজন নিহত হয়েছে। এ ছাড়া এই দুই দিনে পাবনার ঈশ্বরদীতে তিনজন, বাগেরহাটের ফকিরহাটে দুজন, টাঙ্গাইলের ঘাটাইলে একজন এবং যশোরে একজন নিহত হয়েছে। গত শনিবার ময়মনসিংহের ত্রিশাল উপজেলার চেলেরঘাটে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ট্রাককে ওভারটেক করতে গিয়ে একটি বাসের পেছনের অংশ ভেঙে ঘটনাস্থলেই পাঁচজনসহ সাতজন নিহত হয়েছে।

সড়ক দুর্ঘটনা কেন ঘটে? বিশেষজ্ঞরা বলছেন, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক, মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনগণের মধ্যে ট্রাফিক আইন না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতির কারণে দুর্ঘটনা বাড়ছে। চালকদের মাদকাসক্তিও সড়ক দুর্ঘটনার বড় কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। মাদকাসক্ত অবস্থায় গাড়ি চালানো বন্ধে চালকদের ডোপ টেস্ট করানোর ব্যাপারে গত বছর থেকেই কথা হচ্ছে। চালকদের সেই ডোপ টেস্ট কত দূর? এর বাইরে বহু অনিয়ম ঘটে রাস্তায়। যেসব কারণে রাস্তায় মৃত্যুর মিছিল লেগেই আছে। যাদের এসব নিয়ন্ত্রণ করার কথা তারাও উদাসীন। ফলে এসব দুর্ঘটনাকে অনেকেই দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ডই বলে থাকেন।

সড়কের এই নিরাপত্তাহীনতা কি চলতেই থাকবে? আমরা কোনোমতেই এমন অনিরাপদ সড়ক চাই না। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। চালকদের লাইসেন্স প্রদানের প্রক্রিয়া দুর্নীতিমুক্ত করতে হবে। দক্ষ ও যোগ্য চালক ছাড়া কারো হাতে লাইসেন্স তুলে দেওয়া যাবে না। গাড়ির ফিটনেসের ব্যাপারে কোনো আপস করা যাবে না। সড়কে নজরদারি জোরদার করতে হবে। অনিয়মকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া যাবে না। দুর্ঘটনা নামের হত্যাকাণ্ড রোধে সরকার দ্রুত কার্যকর পদক্ষেপ নেবে, এটাই আমাদের প্রত্যাশা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
সর্বশেষ
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন