English

27 C
Dhaka
মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

সন্তান প্রসবের ২০ ঘণ্টা পর এসএসসি পরীক্ষায় অংশ: কেন্দ্রের বাইরে নবজাতক, মা পরীক্ষার হলে

- Advertisement -spot_img

মাগুরার মহম্মদপুর উপজেলায় সন্তান প্রসবের ২০ ঘণ্টা পর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন জাকিয়া সুলতানা নামে এক কিশোরী। এ সময় কেন্দ্রের বাইরে নবজাতককে কোলে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় সদ্য মা হওয়া কিশোরীর আত্মীয় স্বজনদের।
মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর ২টায় ওই কিশোরী মহম্মদপুর সরকারি আর.এস.কে.এইচ ইনস্টিটিউশন মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের ৮ নম্বর কক্ষে ব্যবসায় উদ্যোগ পরীক্ষায় অংশ নেন।

জানা গেছে, ৯ম শ্রেণিতে পড়ার সময় জেলার শ্রীপুর উপজেলার মদনপুর গ্রামের মো. এরশাদ মোল্যার সঙ্গে জাকিয়া সুলতানার বিয়ে হয়। বিয়ের পর ঢাকায় স্বামীর বাড়িতে থেকে জাকিয়া সুলতানা পড়ালেখা চালিয়ে যান।
সোমবার (২২ নভেম্বর) দুপুর ১২টায় জাকিয়া সুলতানার প্রসব বেদনা শুরু হয়। ওই দিন সন্ধ্যা ৬টার দিকে বাড়িতে স্বাভাবিক ভাবে কন্যা সন্তানের জন্ম দেন তিনি। বাড়ি থেকে মঙ্গলবার দুপুর দেড়টায় ব্যাটারিজিচালিত একটি অটোরিকশায় করে জাকিয়া সুলতানাকে এসএসসি পরীক্ষার কেন্দ্রে নিয়ে যান তার বাবা লাভলু মিয়া। এ সময়  কেন্দ্রের বাইরে নবজাতক শিশুটিকে কোলে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় জাকিয়া সুলতানার অন্য স্বজনদের।
কেন্দ্রে দায়িত্ব পালনকারী  শিক্ষকরা জানান, জাকিয়া সুলতানা দেড় ঘণ্টার পরীক্ষা শেষ করেছে। স্বাভাবিক ভাবেই তিনি প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন।
এমএফএ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলাম জানান, মেয়েটি ভালো ছাত্রী। ৯ম শ্রেণিতে পড়ার সময় তার বিয়ে হয়। তবে অন্য মেয়েদের মতোই সে নিয়মিত ক্লাস করেছে। বাল্যবিয়ে ও সন্তান প্রসবের মতো কঠিন বিষয়গুলি তাকে দমাতে পারেনি।
তিনি আরো জানান, সদ্য সন্তান প্রসবের কারণে জাকিয়া সুলতানার পরিবার থেকে তাকে পরীক্ষা না দেওয়ার জন্য বলা হলেও তিনি কারও কথা শোনেনি। বরং পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তিনি উচ্চ শিক্ষিত হওয়ার ইচ্ছা পোষণ করেছেন। পড়ালেখা শেষ করে শিক্ষক হতে চান জাকিয়া সুলতানা।
সরকারি আর.এস.কে.এইচ ইনস্টিটিউশন মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের কেন্দ্রসচিব এ.কে.এম নাসিরুল ইসলাম বলেন, ‘পরীক্ষা চলাকালে আমি ছাত্রীটির সার্বক্ষণিক খোঁজ নিয়েছি। তিনি খুব সাহসের সঙ্গে পরীক্ষায় অংশ নিয়েছেন।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
সর্বশেষ
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন