English

24 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২১, ২০২২

আজকের নির্বাচন একটি মডেল হতে পারে: ইসি সচিব

- Advertisement -spot_img

আজকে দেশে ৯৮৬টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আজকে অনুষ্ঠিত নির্বাচন একটি মডেল হতে পারে বলে মনে করছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

রবিবার সন্ধ্যায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে তৃতীয় ধাপের ইউপি ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সচিব বলেন, গণমাধ্যম, মাঠপর্যায়ে আমাদের নিজস্ব কর্মকর্তা ও বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পেরেছি যে, এই ধাপের ইউনিয়ন পরিষদ ও পৌরসভায় সামান্য কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এখন ভোট গণনার কাজ চলছে। প্রিজাইডিং অফিসারদের নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে মোট ৯ হাজার ৮৭৩টি ভোটকেন্দ্রের মধ্যে ২১টি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে। যদি আমরা পার্সেন্টেজ করি, তাহলে আমাদের শূন্য দশমিক ২১ পার্সেন্ট ভোটকেন্দ্র বন্ধ হয়েছে।

তিনি বলেন, মনিটরিং সেল থেকে এখন পর্যন্ত আমরা যে তথ্য পেয়েছি, ইভিএমের মাধ্যমে পৌরসভায় ৫৮ পার্সেন্ট এবং ইউনিয়ন পরিষদে ৬৮ পার্সেন্ট অর্থাৎ আমরা আশা করি মোট ভোট কাস্ট হবে ৭০ পার্সেন্টের উপরে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। আমাদের কাছে যে তথ্য রয়েছে তাতে ২৪ জন আহত হয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ধাপে আমরা দেখেছি কিছু প্রাণহানির ঘটনা ঘটেছে। যদিও এগুলো কেন্দ্রের বাহিরে ঘটেছে, কিন্তু ঘটেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভালো কাজ করেছেন। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা ভালো কাজ করেছেন। প্রার্থী এবং তাদের ফলোয়ার্স যারা তারা কিছুটা হলেও সহনশীল ছিলেন। আমি তো মনে করি আজকে যে নির্বাচন হয়েছে, এটা একটি মডেল হতে পারে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর, ইসির যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান ও যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
সর্বশেষ
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন