English

26 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
- Advertisement -

পরিবহন শ্রমিকদের সন্তানদের জন্য শিক্ষা ব্যবস্থা অবৈতনিক করা হোক: ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

- Advertisements -

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবহন শ্রমিকদের সন্তানদের জন্য শিক্ষা ব্যবস্থা অবৈতনিক করার দাবি জানালেন ইলিয়াস কাঞ্চন। পরিবহন শ্রমিকরা তাহলে তাদের সন্তানদের পড়া লেখার ব্যয় থেকে রেহাই পাবেন। সন্তানদের শিক্ষা ব্যয় মেটাতে গিয়ে আর্থিক টানাপোড়েনে ভোগেন দেশের পরিবহন শ্রমিকরা। তাঁদের সন্তারদের জন্য শিক্ষা ব্যবস্থা অবৈতনিক করা হলে আর্থিকভাবে স্বস্তিতে থাকবেন তাঁরা। অবৈতনিক হলে সন্তানদের শুধু খাতা-কলম, জামা-কাপড়ের খরচই বহন করতে হবে তাঁদের। শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফিসহ অন্যান্য খাতে খরচ করতে হবে না। এ এক বড় স্বস্তি। সেই সাথে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে হাফ বেতনে সন্তানদের লেখা পড়া করানোর সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন ইলিয়াস কাঞ্চন।

সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৮তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল ১লা ডিসেম্বর। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাফল্য ও গৌরবের ২৯ বছরে পদার্পণ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশ/বিদেশে অবস্থানরত নিসচা’র সকল কর্মিসহ দেশবাসীর উদ্দেশ্যে আজ কিছু কথা বলতে ফেসবুক লাইভে আসেন নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। এসময় তিনি এই দাবিটি তুলে ধরেন।

ইলিয়াস কাঞ্চন লাইভে এসে আরো বলেন, পরিবহন শ্রমিকদের জীবনমান যদি আমরা উন্নত করতে পারি তাহলে তাদের মদ্ধে বোধদয় কাজ করবে। তাদের মাঝে যে বেপরোয়া মনোভাব রয়েছে তা আর থাকবেনা। দেশে পরিবহন শ্রমিকদের জন্য কেউ কোন কাজ করেনা। গত ৫০বছর থেকে পরিবহন শ্রমিকরা সেই আগের মতোই আছেন তাঁদের কোন উন্নতি নেই।

ইলিয়াস কাঞ্চন বর্তমান সময়ে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে কথা বলেন, তাদের যৌক্তিক দাবি মেনে হাফ ভাড়া বলবৎ করার আহবান জানান। সেই সাথে তিনি পরিবহন শ্রমিকদের সন্তারদের জন্য সরকারের কাছে আজ ফেসবুক লাইভের মাধ্যমে দাবি জানান, পরিবহন শ্রমিকদের সন্তানদের জন্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অবৈতনিক ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে হাফ বেতনে পড়া লেখা করানো দাবি জানান।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, সড়কে এসে কেউ নিজেদের পাওয়ার দেখাবেন না। সবাই এক কাতারে দাড়িয়ে নিয়ম মেনে পথ চলার চেষ্টা করবেন।

আগামীকাল ১ডিসেম্বর নিসচার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিনি সকল নিসচা কর্মিসহ দেশবাসীকে অভিনন্দন জানান এবং দিনটি পালনের আহবান জানান।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, দীর্ঘ এই ২৮ বছরের পথচলায় নিসচার সামাজিক কর্মকাণ্ড এই সংগঠনকে জনগণের সংগঠনে পরিণত করেছে। আজ সারা দেশে আমাদের ১৩০টি শাখা সংগঠন রয়েছে এরপর দেশের বাইরেও রয়েছে অনেক শাখা কমিটি, আস্তে আস্তে এই শাখা কমিটি আরো বিস্তার লাভ করবে। সমগ্র দেশ বিদেশের জনমানুষের এই আন্দোলন ছড়িয়ে পড়বে খুব শীঘ্রই নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে এই আশা রাখি।

ইলিয়াস কাঞ্চন দেশে, বিদেশে, নিসচা’র সকল জেলা, উপজেলা, ইউনিয়ন ও ইউনিট কমিটি,সকল বন্ধু-শুভানুধ্যায়ী, সমমনা সকল সামাজিক সাংস্কৃতিক সংগঠন, এলাকার সর্বস্তরের জনসাধারণ, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যাক্তিবর্গ ও তাদের পরিবারের সদস্যবৃন্দসহ এবং প্রবাসী বাংলাদেশীদের নিসচার ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও নিসচার কর্মসূচিতে অংশগ্রহন করে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা তৈরিতে উদাত্ত আহ্বান জানিয়েছেন । সেই সঙ্গে দেশের জনপ্রতিনিধিরা নিরাপদ সড়কের জন্য যেন তাঁদের নিজ নিজ এলাকায় সড়ক দুর্ঘটনা নিয়ে প্রচারণা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেন সে অনুরোধ জানান নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে…

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন