English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

ঢাবি ছাত্রীদের প্রশ্ন: ‘বিবাহিত হওয়া কি অপরাধ?’

- Advertisements -

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলে বিবাহিত ছাত্রীদের থাকার যে বিধিনিষেধ এবং প্রচলিত যে নিয়ম তা বাতিলের দাবি উঠেছে। বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ নিয়ে চারটি দাবি তুলে ধরেন ছাত্রীরা। সেই সঙ্গে তারা প্রশ্ন তুলেছেন- বিবাহিত হওয়া কি অপরাধ?

Advertisements

সংবাদ সম্মেলনে পাঁচটি হলের ছাত্রীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন শামসুন নাহার হল সংসদের সাবেক সহ-সভাপতি শেখ তাসনিম আফরোজ ইমি। তিনি প্রশ্ন তুলে বলেন, ‘বিবাহিত হওয়া কি অপরাধ? বিবাহিত স্ট্যাটাসের সঙ্গে হলে থাকার সম্পর্ক বা থাকতে না দেওয়ার কোনো যৌক্তিকতা বা কারণ আমাদের কাছে নেই। একজন ছাত্রী বিবাহিত না অবিবাহিত, তা দেখে হলে সিট কেন বরাদ্দ হবে, যেখানে তিনি মেধা অনুযায়ী বৈধ সিট পান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ছাত্রছাত্রীর হলে সিট পাওয়া অধিকার।’ তিনি বলেন, ‘করোনায় অনেক ছাত্রছাত্রীর বিয়ে হয়ে গেছে। তারা কোথায় যাবেন এখন?

এত খরচ কোত্থেকে বহন করবেন ছাত্রীরা? একজন বিবাহিত ছাত্রীর যদি হলে থাকা অপরাধ হয়ে থাকে, তা হলে আমাদের মতে হলের হাউস টিউটর ও প্রভোস্টদের অবিবাহিত হতে হবে, বিবাহিত হলে তারা কোয়ার্টারে থাকতে পারবেন না। তাদের স্বামী কি দায়িত্ব নিতে পারেন না?’

অভিযোগ করে ইমি আরও বলেন, ‘হল সংসদের নির্বাচিত প্রতিনিধিদের কোনো কথাই শুনতে চাইছে না হল প্রশাসন। অথচ পাঁচ বছর আগে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া ছাত্রলীগের হল কমিটির নেতারা এখনো হলে থাকেন। দ্বিচারিতা করে সাধারণ শিক্ষার্থীদের হয়রানি আমরা আর সহ্য করব না। দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব আমরা।’

Advertisements

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের অন্য দাবিগুলো হলো- শিক্ষার্থীদের প্রাপ্তবয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষায় সব ছাত্রী হলে ‘লোকাল গার্ডিয়ান’ বা ‘স্থানীয় অভিভাবকের’ পরিবর্তে ‘ইমার্জেন্সি কন্টাক্ট’ বা ‘জরুরি যোগাযোগ’ শব্দটি রাখা, আবাসিক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে যে কোনো হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া এবং শিক্ষা কার্যক্রম চলমান থাকাসাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল করা এবং জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করতে দেওয়া।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদের সাবেক সাধারণ সম্পাদক মিশমা, সুফিয়া কামাল হল সংসদের সাবেক সাধারণ সম্পাদক শারমিন, সুফিয়া কামাল হল সংসদের সাবেক পাঠকক্ষ সম্পাদক অর্পিতা প্রমুখ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন