English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

চীনের শীর্ষ ইন্টারনেট তারকা ভিয়া’কে ২১ কোটি ডলার জরিমানা

- Advertisements -

ট্যাক্স ফাঁকি দেয়ার অভিযোগে চীনে সরাসরি সম্প্রচারে আসা শীর্ষ তারকা হুয়াং ওয়েই’কে ২১ কোটি ডলার বা ১৩৪ কোটি ইয়েন জারিমানা করা হয়েছে। হুয়াং ওয়েই চীনসহ বিশ্বের কাছে ভিয়া নামেই বেশি পরিচিত। ইন্টারনেট সেলিব্রেটি ভিয়া’র বিশ্বজুড়ে আছে প্রায় দুই কোটি অনুসারী বা ফলোয়ার। তিনি নিজের প্লাটফরর্ম ব্যবহার করে বিভিন্ন রকম পণ্যের বিক্রি অনুমোদন করে থাকেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

কিন্তু ২০১৯ সাল থেকে ২০২০ সালের মধ্যে ব্যক্তিগত আয় এবং অন্য আর্থিক অপরাধ লুকানোর জন্য তাকে অভিযুক্ত করেছে হ্যাংঝৌ কর্তৃপক্ষ। জরিমানা করার পর চীনের জনপ্রিয় সামাজিক ওয়েবসাইট ওয়েইবোতে দেয়া এক পোস্টে তিনি ‘গভীরভাবে ক্ষমা’ চেয়েছেন। তিনি লিখেছেন, আয়কর কর্তৃপক্ষ আমাকে যে শাস্তি দিয়েছে তা পূর্ণাঙ্গভাবে মেনে নিচ্ছি।

৩৬ বছর বয়সী ভিয়া চীনে ইন্টারনেট জগতে ব্যাপক জনপ্রিয় তারকা। সম্প্রতি অনলাইনে কেনাকাটা ভীষণভাবে বৃদ্ধি পেয়েছে।ফলে তার অনুসারীর সংখ্যা দিন দিন বৃদ্ধিই পাচ্ছে। তা থেকে তার আয়ও বাড়ছে।

এ জন্য তিনি চীনে ‘লাইভ-স্ট্রিমিং কুইন’ নামেও পরিচিতি পেয়েছেন। অনলাইন কেনাকানাটার প্লাটফর্ম তাউবাউ’তে তিনি নুডলস থেকে শুরু করে বাণিজ্যিক রকেট চালু পর্যন্ত সবকিছুর লাইভ ভিডিও পোস্ট করেন। এর ফলে এসব পণ্যের বিক্রি বেড়ে গেছে হু হু করে। নিজের এত বিশাল প্লাটফরমের কারণে এ বছর বিশ্বে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় তার নাম উঠে এসেছে বিখ্যাত টাইম ম্যাগাজিনে।

সোমবার রাতে কসমেটিক্স বিক্রির একটি ইভেন্ট লাইভ করার কথা ছিল ভিয়া’র। কিন্তু তার আগেই তার স্ট্রিমিং একাউন্ট অফলাইনে চলে যায়। তিনিই অফ করেছেন, নাকি কর্তৃপক্ষ তা তাৎক্ষণিকভাবে বোঝা যায়নি। আয়কর ফাঁকি দেয়ার অভিযোগ তার ব্যাপক জনপ্রিয়তার বিরুদ্ধে দ্রুত কাজ করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। চীনে টুইটারের মতো সিনা ওয়েইবো’তে শীর্ষ একটি হ্যাসট্যাগ দেয়া হয়েছে #ভিয়া কমপ্লিটলি ব্লোকড অনলাইন। এতে তার উপস্থিতি সরিয়ে দেয়ার কথা বলা হয়েছে।

ওয়েইবো একাউন্টে ভিয়া’র অনুসারীর সংখ্যা এক কোটি ৮০ লাখ। কিন্তু সেই একাউন্টটি এখন আর দেখা যাচ্ছে না। মিডিয়ার রিপোর্টে বলা হচ্ছে, ই-বে’র মতো প্রতিষ্ঠান তাউবাউ শপিং প্লাটফরমে তার একাউন্ট স্থগিত করা হয়েছে। রাষ্ট্রীয় মুখপত্র দ্য গ্লোবাল টাইমস বলেছে, তাকে এই শাস্তি দেয়ার মধ্য দিয়ে অন্যদের সতর্ক করা হয়েছে। গত মাস থেকেই ইন্টারনেটে এই শিল্পে সংস্কার করছে চীন এমন খবর ছড়িয়ে পড়ে।

বিশ্বের মধ্যে সবচেয়ে বড় লাইভ-স্ট্রিমিং শিল্প রয়েছে চীনে। দেশটিতে আছেন কমপক্ষে ৪০ কোটি ভ্লগার বা ভিডিও ব্লগার। গত মাস থেকে সেখানে প্রভাবশালীদেরকে অনলাইনে নিষিদ্ধ করা হয়েছে। ৮৮ জন সেলিব্রেটিকে দেয়া হয়েছে সতর্কতা। লাইভ-স্ট্রিমিং করেন এমন আরও দু’জন ঝু চেনহুই এবং লিন শানশান’কে যথাক্রমে এক কোটি ২ লাখ এবং ৪৩ লাখ ডলার জরিমানা করা হয়েছে। ওয়েইবো থেকে তাদের একাউন্ট মুছে দেয়া হয়েছে। দ্য চায়না ডেইলি রিপোর্ট করেছে যে, যারা আয়কর ফাঁকি দিয়েছেন তাদের বিরুদ্ধে তদন্ত ও শাস্তির বিধান জোরালো করা হয়েছে। এটা করা হয়েছে আয়করে একটি সুষ্ঠু পরিবেশ ফেরানোর জন্য।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন