English

31 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

চট্টগ্রামের চাক্তাইুু-এর জমিদার ব্যবসায়ী হাজী আমিনুর রহমান সওদাগরের মৃত্যুবার্ষিকী

- Advertisements -

২৫ ডিসেম্বর ২০২১ শনিবার চট্টগ্রামের চাক্তাই-এর বিশিষ্ট ব্যবসায়ী, জমিদার ও সমাজসেবক হাজী আমিনুর রহমান সওদাগরের মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে পারিবারিক ভাবে আয়োজন করা হয়েছে দোয়া মাহফিল, কবর জিয়ারত, কোরআন তেলওয়াত ও ফাতেহা পাঠ এবং তোবারক বিতরণ।

চট্টগ্রামের চাক্তাই এলাকার এ বিশিষ্ট ব্যবসায়ী, জমিদার ও সমাজসেবক হাজী আমিনুর রহমান সওদাগর ১৮৯৯ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। উনার পিতার নাম আবদুর ওয়াব মিয়া এবং মাতার নাম মিছির জান। ওয়াব মিয়া সওদাগরের পূর্ব পুরুষ এসেছিলেন আরব থেকে। তিনি একজন ব্যবসায়ী ছিলেন। চাক্তাই মকবুল আলী সওদাগর মসজিদের পাশে বেকারী ব্যবসার সাথে জড়িত ছিলেন। হাজী আমিনুর রহমান সওদাগর ৮ ছেলে ৯ মেয়ের জনক ছিলেন। ছেলেরা ব্যবসায়িক হিসেবে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। হাজী আমিনুর রহমান সওদাগরের পরিবারের সদস্যরা পিতা ও মাতার নামানুসারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় চাক্তাই হাজী আমিনুর রহমান সওঃ রোডে “জুলেখা আমিনুর রহমান সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়”প্রতিষ্ঠা করেন। হাজী আমিনুর রহমান সওদাগর মৃত্যুর আগ পর্যন্ত হাজী আমিনুর রহমান সওঃ রোডে নির্মিত “রহমান ভিলা”বাড়ীতে বসবাস করতেন। উক্ত বাড়ীর বয়স বর্তমানে ১০৪ বছর।

১৯৩৫ সালে চাক্তাই ১ম পুলস্থ বড় দোকানগৃহ ক্রয় করে হাজী আমিনুর রহমান এন্ড সন্স নামে পাইকারী কেরোসিন বিক্রির ব্যবসা শুরু করেন। পরবর্তীতে পুরানো গাইড এর ব্যবসার সাথে জড়িত হন। সর্বশেষ সি.আই.সিট আর ঢেউটিন এর ব্যবসা আরম্ভ করে চাক্তাই এর বড় ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত হন। মৃত্যুর আগ পর্যন্ত উক্ত ব্যবসা পরিচালনা করে গেছেন। বর্তমানে উনার ছেলে ও নাতিরা সময়ের পরিবর্তনের সাথে সাথেও আছাদগঞ্জে সি.আই.সিট ও ঢেউটিন এর ব্যবসায় নিয়োজিত। চাক্তাইয়ে হাজী আমিনুর রহমান সওদাগরের নিজস্ব জমিতে জেটি/ঘাট ছিল যা “লাল মিয়া দৌন্নে”ঘাট নামে খ্যাত ছিল।

প্রকৃতপক্ষে হাজী আমিনুর রহমান সওদাগর একজন ধার্মিক, দানবীর ও সমাজসেবক ছিলেন। এলাকার মানুষের বিপদে আপদে নীরবে সাহায্য সহযোগিতা করতেন। চাক্তাইয়ের প্রসিদ্ধ হাজী আমিনুর রহমান সওঃ রোড উনার সংস্কারে উনার নামে রোডের নামকরন করেন। এলাকাবাসীর কথা চিন্তা করে চর চাক্তাই বড় কবরস্থানের জন্য প্রায় ৩ গন্ডা জায়গা দান করে গেছেন।

১৯৮১ সালের ২৫ ডিসেম্বর ৮১ বছর বয়সে চাক্তাইস্থ নিজ বাড়ীতে (রহমান ভিলা) ইন্তেকাল করেন। চর-চাক্তাই নয়া মসজিদ সংলগ্ন হাজী আমিনুর রহমান পারিবারিক কবরস্থানে উনাকে চির সমাহিত করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন