English

29 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

নতুন প্রজন্মকে বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

- Advertisements -

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সোশ্যাল মিডিয়ার এ যুগে তরুণ প্রজন্মের অনেকেই ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে বইবিমুখ হয়ে যাচ্ছে যেটা আশংকার বিষয়। সোশ্যাল মিডিয়া মানুষের অনেক উপকার ও কাজে লাগে যদি এর সদ্ব্যবহার করা যায়। তবে জ্ঞানার্জনের জন্য বইয়ের কোন বিকল্প নেই। তাই বই পড়ার প্রতি নেশা জন্মাতে হবে। নতুন প্রজন্মকে বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে।

প্রতিমন্ত্রী আজ বিকালে ময়মনসিংহ জিমনেসিয়াম প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, জেলা প্রশাসন ময়মনসিংহের আয়োজনে, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ এর উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, বই পড়ার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক আলোকিত সমাজ গড়া; সমাজ থেকে নিরক্ষরতা ও চিন্তার পশ্চাৎপদতা দূরীকরণ, অর্জিত শিক্ষার সংরক্ষণ ও সম্প্রসারণ, একটি সহনশীল, সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধ এবং সর্বোপরি জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধ সৃষ্টি করা সম্ভব। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সময়ে সময়ে দেশব্যাপী এরূপ বইমেলা আয়োজন নতুন নতুন পাঠক সৃষ্টিসহ আলোকিত জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বঙ্গবন্ধুর জীবনকর্ম ও আদর্শ এবং স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে নতুন প্রজন্মসহ সাধারণ পাঠকদের বইমেলা হতে এ সংক্রান্ত বই কেনার আহবান জানান।

ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি অব পুলিশ ব্যারিস্টার মোঃ হারুন অর রশিদ বিপিএম, পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান পিপিএম সেবা, ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, বাংলাদেশ আওয়ামী লীগ ময়মনসিংহ মহানগর শাখার সভাপতি মোঃ এহতেশামুল আলম, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল ও ময়মনসিংহ সদর উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইন।

উল্লেখ্য, ময়মনসিংহে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলায় মোট ৪১টি স্টল অংশগ্রহণ করছে এবং দেশব্যাপী চার দিনের এ বইমেলা আজ ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ থেকে শুরু হয়ে ০২ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত চলবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন