English

36 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

ট্রাম্প ও দু’সন্তানকে সমন জারি

- Advertisements -

ব্যবসা সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার দুই বড় সন্তান- ডনাল্ড ট্রাম্প জুনিয়র ও ইভানকা ট্রাম্পকে সমন জারি করেছেন নিউ ইয়র্কের এটর্নি জেনারেল লেতিতিয়া জেমস। ট্রাম্প অর্গানাইজেশনের তদন্তের অংশ হিসেবে এই সমন জারি করা হয়েছে বলে খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

নিউ ইয়র্ক আদালতের এই বিষয়টি প্রকাশ পায় সোমবার। এতে বলা হয়েছে লেতিতিয়া জেমস সম্প্রতি এই সমন বা সপিনা জারি করেছেন। তাতে ওই তিনজনকে সাক্ষ্য দিতে এবং ডকুমেন্ট সরবরাহ দিতে বলা হয়েছে। ডনাল্ড ট্রাম্প প্রতিষ্ঠিত কোম্পানি ট্রাম্প অর্গানাইজেশনে মালিকানা বা নিয়ন্ত্রিত সম্পত্তির মূল্যায়ন বিষয়ে অনুসন্ধানে এসব চাওয়া হয়েছে। ট্রাম্প অর্গানাইজেশন আয়কর ফাঁকি দেয়ার জন্য ঋণ আবেদন করেছিলেন বলে অভিযোগ আছে। কি পরিমাণ সম্পদ এর মধ্য দিয়ে লুকানো হয়েছে, তা তদন্ত করছেন লেতিতিয়া জেমস। তিনি এখন শপথের অধীনে ট্রাম্পকে প্রশ্ন করতে চান।

তিনি সাবেক এই প্রেসিডেন্টের সন্তানদের কাছ থেকেও তথ্য পেতে চাইছেন।

প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প তার ব্যবসা পরিচালনার নিয়ন্ত্রণ ছেড়ে দেন বড় দুই ছেলে ডনাল্ড ট্রাম্প জুনিয়র ও এরিকের ওপর। অন্যদিকে মেয়ে ইভানকা ট্রাম্প এবং জামাই জারেড কুশনারকে বানানো হয় প্রেসিডেন্টের উপদেষ্টা। কিন্তু পারিবারিক ব্যবসায় জড়িত ছিলেন চার সন্তানের সবাই। এরই মধ্যে লেতিতিয়া জেমসের অফিস জিজ্ঞাসাবাদ করেছে এরিক ট্রাম্পকে। ২০২০ সালের অক্টোবরে ট্রাম্প অর্গানাইজেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি।
সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবার কোনো প্রতারণার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

পক্ষান্তরে গত মাসে এই তদন্ত বন্ধ করতে লেতিতিয়া জেমসের বিরুদ্ধে ফেডারেল মামলা করেন ট্রাম্প। এতে তিনি অভিযোগ করেন, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে এবং নিজের ক্যারিয়ারকে সামনে এগিয়ে নিতে অনুসন্ধানে নিজের ক্ষমতা ব্যবহার করছেন নিউ ইয়র্কের এই এটর্নি জেনারেল। এ মামলার জবাবে একে তদন্তের ওপর সম্মিলিত হামলা বলে আখ্যায়িত করেছেন লেতিতিয়া।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন