English

30 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

অবিশ্বাস্য হলেও সত্যি: কবুতরের নামে কোটি টাকার সম্পত্তি!

- Advertisements -

বর্তমানে লাখপতি হওয়া তেমন বড় বিষয় নয়। তবে কখনো কি শুনেছেন, পায়রাও লাখোপতি হয়েছে! অবিশ্বাস্য হলেও সত্যিই যে, এমন কিছু পায়রা আছে, যাদের সম্পত্তির পরিমাণ জানলে আপনি চমকে উঠবেন।

রাজস্থানের নওগড়ের ছোট্ট শহর জাসনগর। সেখানেই বাস করে ধনী পায়রা। প্রতি মাসে তাদের আয় বিপুল পরিমাণ। লাখ লাখ টাকার সম্পত্তিও আছে তাদের।

Advertisements

স্থানীয়দের মতে, এই পায়রাদের সম্পত্তির পরিমাণ প্রায় কোটি টাকা। জানা গেছে, এলাকায় প্রায় ২৭টি দোকান আছে পায়রাদের নামে। এমনকি তাদের নামে মোট ১২৬ বিঘা জমিও আছে। ব্যাংকে আছে প্রায় ৩০ লাখ টাকা গচ্ছিত।

এখানেই শেষ নয়, আরও সম্পত্তি আছে পায়রাদের নামে। প্রায় ১০ বিঘা জমির উপর তৈরি ৪০০টি গরুর খামার। যেখানে প্রচুর গরু রক্ষণাবেক্ষণ করা হয়।

গরুর দুগ্ধজাত পণ্য বিক্রি করা হয় যেসব দোকানে সেখান থেকেই প্রতিমাসে পায়রাদের রোজগার হয় ৮০ হাজার টাকা। অর্থাৎ শুধু দোকান ভাড়া দিয়েই লাখ লাখ টাকা রোজগার করছে পাখিরা!

পায়রাদের দেখাশোনার জন্যও কিছু টাকা খরচ হয়। কিছু টাকা দিয়ে দানও করা হয়। বাকি টাকা ব্যাংকে গচ্ছিত হিসেবে রেখে দেওয়া হয় ‘কবুতরণ ট্রাস্টে’র নামে।

Advertisements

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় চার দশক আগে জাসনগর এলাকার পায়রাদের রক্ষণাবেক্ষণের কথা ভেবে এক শিল্পপতি এই ট্রাস্ট গঠন করেন।

এই কাজে তাকে সাহায্য করেন এলাকার প্রাক্তন সরপঞ্চ রামদীন চৌটিয়া ও তার গুরু মুরুধর কেশরী। অসহায় পাখিগুলোর খাবার ও পানির কষ্ট দূর করতেই কিছু পুঁজি দিয়ে এই ট্রাস্ট গঠন করা হয়।

যা আজ অর্থ ও সাফল্যে বিশাল আকার ধারণ করেছে। পায়রাদের এই বিপুল সম্পত্তির দেখাশোনা স্থানীয়রাই করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন