English

32 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

গাজীপুরের কালিয়াকৈরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা

- Advertisements -

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ভুট্টা চাষে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ইউনিয়নের খাদ্য শস্যের মধ্যে অন্যতম একটি শস্য ভুট্টা। কম খরচে এই ভুট্টার আবাদ থেকে অধিক লাভবান হওয়া সম্ভব যা অন্য ফসলের ক্ষেত্রে সম্ভব নয়। তাই দিন দিন ভুট্টার চাষ বৃদ্ধি পাচ্ছে।

Advertisements

কৃষক ও উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, ভুট্টার চাষে অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় স্বল্প খরচে যথাসময়ে কৃষকরা এবার ভুট্টার বাম্পার ফলনে সম্ভাবনা রয়েছে। চলতি মৌসুমে উপজেলার ৯টি ইউনিয়নে ২৩ হেক্টর জমিতে ভুট্টা চাষাবাদ  করা হয়েছে। ভুট্টা চাষে খরচ কম থাকায় এলাকার কৃষকরা বেশি ঝুঁকে পড়েছেন। ভুট্টা চাষে খরচ কম অথচ ফলন ভালো ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

Advertisements

কৃষক আলী হোসেন জানান, যে সব জমিতে পূর্বে বোরো ধান চাষ করা হত সে সব জমির অনেকগুলোতেই আমরা এবার ভুট্টা করছি। বোরো চাষে উৎপাদন খরচ অনেক বেশি অথচ যখন ধান কাটা মাড়াই শুরু হয় তখন ধানের বাজারে ধস নামে। ফলে অনেক ক্ষেত্রে উৎপাদন খরচই উঠে না। কিন্তু ভুট্টার উৎপাদন খরচ যেমন কম, দামও তেমন বেশি থাকে। এ জন্য আমরা ভুট্টা চাষ করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, এবছর ২০ জন কৃষককে ২০ বিঘা জমিতে চাষ আবাদের জন্য ভুট্টা বীজ ও সার দেওয়া হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টা বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষি অফিস থেকে সব ধরনের তদারকি করা হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন