English

18 C
Dhaka
সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩
- Advertisement -

গোলাপগঞ্জে বিদেশি লাউ চাষে বাম্পার ফলন,সৌখিন কৃষকের মুখে হাসি!

- Advertisements -

দেলোয়ার হোসেন মাহমুদ (গোলাপগঞ্জ প্রতিনিধি): গোলাপগঞ্জে সৈয়দ আবু বক্কর নামের এক সৌখিন ব্যক্তি জমিতে চাষ করা হয়েছে ইংল্যান্ড থেকে সংগ্রহ করা বীজ নতুন এক ধরনের লাউ,যা গিটার লাউ নাম না হলেও দেখতে গিটারের মত হওয়ায় তিনি এটির নাম দিয়েছেন ‘গিটার লাউ’।

সরেজমিন উপজেলার পশ্চিম আমুড়া ইউনিয়নের কদমরসুল গ্রামে গিয়ে দেখা যায় এ লাউয়ের চাষ। লাউটি উপজেলায় ইতিমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

Advertisements

জানা যায়, আজ থেকে এক বছর আগে ইংল্যান্ড থেকে বোনের পাঠানো লাউয়ের বীজ নিজের পতিত জমিতে রোপন করেন সৈয়দ আবু বক্কর। ইংল্যান্ডের লাউয়ের বীজ দেশের মাঠিতে রোপন করলে ফলন কেমন হবে তা নিয়ে সন্দেহ ছিল তার। প্রথম বছর রোপনের পর ফলনও হয়েছে।

এরই ধারাবাহিকতায় এ বছর ৫ শতক জমিতে তিনি এ লাউ রোপন করেন। ইতিমধ্যে তিনি হাজার টাকার লাউ বিক্রিও করেছেন। স্থানীয়রা অনেকটা শখ করে এ লাউ কিনে নিয়ে যাচ্ছেন। বাজারে বিক্রি করতেও দেখা গেছে। উৎসুক মানুষ লাউটি দেখার জন্য ভিড় জমাচ্ছেন।

সৈয়দ আবু বক্করের কাছ থেকে ‘গিটার লাউ’ নিয়ে যাওয়া সামিল হোসেন বলেন- ‘এরকম লাউ আগে কখনো দেখিনি। দেখতে খুবই সুন্দর। বাড়িতে নিয়ে যাওয়ার পর বাড়ির মহিলারা আশ্চর্য হয়ে যান! রান্না করার পর দেখা যায় খুবই সুস্বাদু।’

সৈয়দ আবু বক্কর বলেন, ‘আমার বোন যখন লন্ডন থেকে এ লাউয়ের বীজ পাঠিয়েছেন তখন রোপন করি। সন্দেহ হয় আমাদের দেশের মাঠিতে এ লাউয়ের চাষ হবে কি না। তবে রোপন করার পর দেখলাম ফলনও হয়েছে। তবে দেখতে আমাদের দেশের লাউয়ের মত নয়। অবিকল গিটারের মত। তাই আমি এটির নাম দিয়েছি ‘গিটার লাউ’।

Advertisements

তিনি বলেন, ‘এ বছর ৫ শতক জমিতে এ লাউ রোপন করি। ভাল ফলন হয়েছে। ইতিমধ্যে হাজার টাকার লাউ বিক্রিও করেছি।

প্রথমে শখের বসে করলেও ফলন ভাল ও মানুষের চাহিদা থাকায় আগামীতে বৃহৎ আকারে বাণিজ্যিক ভাবে করার চিন্তাভাবনা রয়েছে। এজন্য উপজেলা কৃষি অফিসের সহযোগিতা কামনা করছি।’

উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান বলেন, এধরনের লাউয়ের খবর শুনছি। এর বীজ তিনি ইংল্যান্ড থেকে এনেছেন। উনি চাইলে আমরা পরামর্শ ও সর্বাত্মক সহযোগিতা করব।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন