English

23 C
Dhaka
রবিবার, জানুয়ারি ২৯, ২০২৩
- Advertisement -

ধুনটে টমেটোর রোগ বালাই নিয়ে চিন্তিত প্রান্তিক চাষিরা

- Advertisements -
Advertisements

কারিমুল হাসান লিখন, ধুনটঃ বগুড়ার ধুনটে শীতকালিন সবজি টমেটো চাষে রোগ বালাই নিয়ে চিন্তিত প্রান্তিক চাষিরা। কুয়াশা ভেজা স্যাঁতস্যাঁতে মাটির কারনে যেন পাছে পচন না ধরতে পারে সেদিকে লক্ষ রেখে পর্যাপ্ত পরিচর্যা করতে ব্যাস্ত সময় পার করছে চাষিরা। টমেটো উৎপাদনে প্রধান প্রতিবন্ধকতা হলো রোগবালাই। টমেটোর রোগগুলোর মধ্যে ছত্রাক জনিত পচন রোগটি নিয়ন্ত্রনে রাখতে পারলে ফলন অনেক বৃদ্ধিপেতে পারে।

উপজেলার পাঁচথুপী গ্রামের রফিকুল ইসলাম নামের এক প্রান্তিক চাষি বলেন, পচন একটি মারাত্মক রোগ। বীজে আক্রমণ হলে বীজ পচে যায়। দ্রুত পাতা কুঁচকে যায় ও কান্ড কালো হয়ে যায়। চারার কান্ড মাটির কাছাকাছি পচে চিকন হয়ে যায়। কাণ্ডের গায়ে ছত্রাকের উপস্থিতি দেখা দিলে কৃষি অফিসের পরামর্শে ব্যবস্থা নিয়ে থাকি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত বছরের চেয়ে চলতি বছরে টমেটো উৎপাদন বেশ ভালো হয়েছে। তবে শীতকালিন সময়ে কুয়াশা জনিত কারনে যে রোগ গুলো হয়ে থাকে তার থেকে পরিত্রাণ পেতে বাড়তি পরিচর্যা করছি।

Advertisements

উপজেলা কৃষি অধিদপ্তরের বলছে, পচন রোগ টমেটোর জন্য খুবই ঝুঁকিপুর্ন। গোড়া বা মূল পচা রোগটি মাটিবাহিত ছত্রাকের আক্রমণে হয়ে থাকে। টমেটোর ক্ষেত্রে মাটি যদি সব সময় স্যাঁতস্যাঁতে থাকে ও ক্রমাগত কুয়াশা বা মেঘাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করে এবং বায়ু চলাচলে বিঘ্ন ঘটে তাহলে এ রোগের আক্রমণের আশঙ্কা বেশি থাকে। তবে প্রান্তিক চাষিরা যদি জমিতে মাটির কাছাকাছি বিচ্ছিন্ন ডাল কর্তন করে গাছের গড়ায় পর্যাপ্ত আলো বাতাসের ব্যববস্থা করতে পারলে রোগ বালাই কম হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন