English

29 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

সতর্ক হোন: ছাদের টব সামলে মৃত্যু ঠেকান

- Advertisements -

রাজধানীতে ইট-কনক্রিটের উঁচু উঁচু দালানের ভিড়ে একটু সবুজের প্রশান্তি পেতে ছাদ বাগান করছেন অনেকেই। তবে অসতর্কতার কারণে এই অসাধারণ উদ্যোগ কখনও কখনও হয়ে উঠছে প্রাণনাশের কারণ। সংশ্লিষ্টরা বলছেন, “ছাদের পাশাপাশি অনেকেই রেলিংয়ের উপরেও গাছের টব রাখছেন, অনেকেই আবার ছোট্ট বারান্দাতেই নানাভাবে ঝুলিয়ে রাখছেন। যান্ত্রিক এই শহরে এক চিলতে সবুজ হয়তো প্রশান্তি দিচ্ছে মানুষকে, কিন্তু প্রশ্ন উঠছে— সেই ‘সবুজ’ পথচারীদের জন্য নিরাপদ তো কিংবা সামান্য ঝড়ে গাছের সেই টব নিচে পড়বে নাতো?”

Advertisements

পূর্বাভাস রয়েছে, আর কয়েকদিনের মধ্যে কালবৈশাখী ঝড় হতে পারে। এই ঝড়ে টবগুলো বহুতল ভবন থেকে নিচে পড়লে পথচারীদের মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। নগরবিদরা বলছেন, সবুজ জরুরি কিন্তু গাছ কীভাবে লাগাতে হবে, সে বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।২০১৮ সালে ঝড়ের সময় পুরানা পল্টন মোড়ে মল্লিক কমপ্লেক্সের ওপর থেকে ইট ও ফুলের টব মো. হানিফ (৫০) নামে এক পথচারীর মাথায় পড়লে তিনি গুরুতর আহত হন। পথচারীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। সামান্য টবও যে মৃত্যুর কারণ হতে পারে তা নিয়েও আলাপ উঠেছে। যদিও অনেক বাসাবাড়ির ছাদ ও বারান্দায় এখনও বিপদজনক অবস্থায় টব রাখতে দেখা যায়।

রাজধানীতে মে-জুন মাসে নগরে নিহত ও আহতের বেশির ভাগ ঘটনা ঘটে গাছচাপা পড়ে, উড়ে আসা টিনের আঘাতে ও নির্মাণাধীন ইমারত থেকে ইট পড়ে। নগরের ফ্ল্যাটবাড়ির খোলা বারান্দা বা ব্যালকনিতে ঝুলিয়ে রাখা ছোট–বড় ফুলের টব ঝড়ে নিচে পড়ে গিয়েও দুর্ঘটনা ঘটে।

মৌসুমে ঝড়ে মানুষের মৃত্যুর ঝুঁকি কমানোর জন্য গত বছর কিছু ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তা বাস্তবায়ন হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, বহুতল ভবনে ঝুলন্ত ফুলের টবগুলো সরিয়ে রাখতে এবং নির্মাণ প্রতিষ্ঠানকে সতর্ক করা গেলে অনেক আহতের ঘটনা ঘটতো না।

Advertisements

শিক্ষক ও গবেষক গওহার নঈম ওয়ারা দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে কথা বলছেন। তিনি বলেন, নির্মাণাধীন ভবন থেকে বা অভিজাত ফ্ল্যাটের খোলা বারান্দা থেকে ঝড়ের সময় নির্মাণসামগ্রী বা ফুলের টব পড়ে পথচারীর মৃত্যু কোনও নতুন ঘটনা নয়। এসব ক্ষেত্রে ফ্ল্যাটের মালিক আর নির্মাণ প্রতিষ্ঠানের বিরুদ্ধে হত্যা মামলা হওয়া উচিত। সেটা না পারলে অন্তত উচ্চহারে জরিমানা করার ব্যবস্থাতো চালু করা যায়।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, নগরবাসীর বাসাবাড়ির বারান্দায় রাখা ঝুলন্ত ফুলের টব আমাদের জন্য বড় একটি আতঙ্কের কারণ। এটা নতুন করে আমাদের নলেজে এসেছে। এজন্য দুর্ঘটনা ঘটতে পারে। কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায়, সে বিষয়ে আমরা ভাবছি। প্রথমত, আমরা সবাইকে সচেতন করতে পারি। দ্বিতীয় মানুষ সচেতন না হলে বিকল্প পদক্ষেপ নেওয়া হবে। আমরা এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছি। আমাদের যতটুকু রোল প্লে করা দরকার তাই করবো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন