English

31 C
Dhaka
শুক্রবার, মে ২০, ২০২২
- Advertisement -

এমএফএস ইন্টার অপারেবিলিটি না হওয়ায় মাঝারি ব্যবসা বিকশিত হতে পারছে না: মোস্তাফা জব্বার

- Advertisements -

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তির বিকাশের ফলে আমরা চাই বা না চাই বাংলাদেশ ক্রমেই ক্যাশলেস সোস্যাইটির দিকে যাচ্ছে। মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে। মন্ত্রী এমএফএস লেনদেনে ইন্টার-অপারেবিলিটি চালু এবং দৈনিক লেনদেন ২৫হাজার টাকার সীমাবদ্ধতা তুলে দেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এই প্রতিবন্ধকতার কারণে মাঝারি ব্যবসা বিকশিত হতে পারছে না।

Advertisements

মন্ত্রী আজ ঢাকায় টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্কস অব বাংলাদেশ( টিআরএনবি)আয়োজিত এমএফএস প্রতিষ্ঠানসমূহের প্রতিযোগিতা ও অংশীদারিত্বের প্রেক্ষাপট শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মফিজুল ইসলাম, রবি‘র সিইও মাহতাব উদ্দিন আহমেদ ডাচ বাংলা ব্যাংকের সিইও আবুল কাশেম শিরিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবুল কাশেম, নগদের সিইও তানভিন এ মিশুক, বিকাশের চীফ মার্কেটিং অফিসার মিজানুর রসিদ বক্তৃতা করেন। টিআরএনবি সাধারণ সম্পাদক সমীর কুমার দে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মন্ত্রী এমএফএস প্রতিষ্ঠানসমূহকে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, এমএফএস এর বিকাশে সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির জন্য ইন্ডাস্ট্রি ও নিয়ন্ত্রক সংস্থাসমূহকে যথাযথ সময়োচিত ব্যবস্থা নিতে হবে।তিনি বলেন, মুক্ত বাজার অর্থনীতিতে প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রতিযোগিতা থাকবে।প্রতিযোগিতা না থাকলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে মানুষ।প্রতিযোগিতা থাকবে কিন্তু সেখানে মনোপলি থাকবে না।

Advertisements

কম্পিউটারে বাংলাভাষার উদ্ভাবক জনাব মোস্তাফা জব্বার বলেন, ব্যবসার জন্য যে যোগ্যতার দরকার তা চর্চার সামর্থ যারা রাখে না তারাই টিকে থাকতে পারে না। তিনি বলেন, প্রযুক্তি উদ্ভাবন ও তার ব্যবহার যথাযথভাবে করতে না পারলে টিকে থাকা যাবে না।তিনি বলেন, প্রযুক্তির বিবর্তন হবে , মনে রাখতে হবে পরিবর্তন যেন ভুলে না যাই।তিনি বলেন, ব্যাংকিং লেনদেনের মতো মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেও লেন দেনে প্রতিবন্ধকতা থাকা উচিৎ নয়। কোভিডকালে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বেশির ভাগ লেনদেন মোবাইল সার্ভিসে হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গত ১২ বছরে ডিজিটাল বাংলাদেশের পথ বেয়ে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি হয়েছে।মোবাইল লেনদেনের ক্ষেত্রে প্রতিবন্ধকতামুক্ত হলে এটিও পৃথিবীতে দৃষ্টান্ত স্থাপিত হবে।

অনুষ্ঠানে বক্তারা এমএফএস খাতের বিকাশে বিভিন্ন দিকে নিয়ে আলোকপাত করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন