English

30 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
- Advertisement -

কেজি প্রতি এই সবজির দাম ৮৫ হাজার টাকা

- Advertisements -

সবজির দাম আর কত! ৩০ টাকা, ৪০ টাকা কিংবা কখনো হতে পারে একশ টাকা কেজি। বিক্রেতা যা চাইবে তাও কিন্তু ক্রয় মূল্য নয়। দামাদামি করে যতটা কম মূল্যে কেনা যায় ক্রেতা সেই চেষ্টা করেন। ফলে ৩০ টাকার সবজি অনেক সময় এর চেয়ে কমে পাওয়া যায়।

তবে ‘হপ শটস’ নামে এক প্রকার সবজি কিনতে গেলে দামাদামি করা চলবে না। এক দাম। সেই দাম শুনে চোখ কপালে উঠবে অনেকের। কেজি প্রতি এই সবজির দাম ৮৫ হাজার টাকা!

Advertisements

হপ শটসের দেখা আপনি হরহামেশা পাবেন না। সব বাজারে তো পাবেনই না। এই বিশেষ ধরনের সবজির দেখা মিলবে হিমাচল প্রদেশে। দাম বেশি হলেও চাহিদা রয়েছে এর।

সারা বিশ্বের কাছে এই সবজির আলাদা একটি পরিচয় রয়েছে। বাংলাদেশ কিংবা এশিয়ায় এর চাহিদা না থাকায় খুব একটা চাষ দেখা যায় না। ইউরোপ ও আমেরিকায় এর বহুল চাষ দেখা যায়। সবজিটি দেখতে অনেকটা অ্যাসপারাগাসের মতো। খেতেও অনেকটা সে রকমই। অ্যাসপারাগাস যেভাবে রান্না করে খেতে হয় এই সবজিও সে ভাবেই খেতে পারবেন। এ ছাড়া আরও অনেক ব্যবহার রয়েছে এর।

Advertisements

এই গাছের ফুল হপ নামে পরিচিত। হপ ফুল দিয়ে বিয়ার তৈরি করা হয়। বিভিন্ন ধরনের পানীয়তে সুগন্ধীর কাজে ব্যবহার করা হয় এই ফুল। হপ ফুল দিয়ে তৈরি বিয়ারের মান হয় চমৎকার, যা সহজে নষ্ট হয় না।

হপ শটস প্রথম চাষ হয় জার্মানিতে। প্রথম পানীয়তে ব্যবহার করা হয় ১০৭৯ সালে। হপ শটস গাছের ডাল সালাদ হিসেবেও ব্যবহার করা হয়। যারা আচার বানাতে, খাওয়াতে খেতে ভালোবাসেন তারা এর থেকে সুস্বাদু আচারও তৈরি করতে পারেন। শুরুর দিকে বিয়ার বানানোর জন্য বিশেষ খ্যাতি পেলেও ধীরে ধীরে এর ঔষধি গুণ সামনে আসতে থাকে। এরপর থেকেই বিশ্বজুড়ে বাড়ে এর কদর।

হট শপসের রয়েছে নানা উপাকারিতা। এতে রয়েছে মিনারেলস এবং প্রাকৃতিক তেল। এর প্রদাহনাশক উপাদান মাথার ত্বক এবং ত্বকে রক্ত চলাচল সচল রাখে। ফলে চুল গোড়া থেকে শক্ত থাকে। হপ শটসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমের সমস্যা মেটাতে কাজ করে। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ এই সবজি ব্যথা দূর করতে পারে কম সময়ে। পেশি সচল রাখতেও এর তুলনা নেই। অনিদ্রা রোগ সারাতেও কাজ করে এই সবজি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন