English

27 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ১৬ হাটে প্রতি মৌসুমে ৩০ কোটি টাকার পেয়ারা বেচাকেনা

- Advertisements -
Advertisements
Advertisements

চট্টগ্রামের পেয়ারা বলতে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চন নগরের পেয়ারাকেই বোঝায়। এ পেয়ারাকে বলা হয় কাঞ্চন নগরের গোঁয়াছি। এখন চলছে এই পেয়ারার ভরা মৌসুম। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক এলাকার ১৬ হাটে প্রতি মৌসুমে ৩০ কোটি টাকার পেয়ারা বেচাকেনা হয়।
প্রতি মৌসুমে দক্ষিণ চট্টগ্রামে প্রায় সাড়ে ৫ হাজার বাগানে উৎপাদিত হয় ২০ থেকে ৩০ কোটি টাকার পেয়ারা। চট্টগ্রাম নগর সহ জেলার সর্বত্র এখন দক্ষিণ চট্টগ্রামের পেয়ারায় সয়লাব। পেয়ারা বাগানের মালিকরা প্রতিদিন ভোরে বাগান থেকে পেয়ারা সংগ্রহ করে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বিভিন্ন এলাকার ১৬টি হাটে ও খোলা জায়গায় বিক্রি করছেন। তবে সবচেয়ে বেশি পেয়ারা বেচাকেনা হয় চন্দনাইশ উপজেলার রওশন হাটে। এছাড়া প্রতিদিন সকালে লাখ লাখ টাকার পেয়ারা বিক্রি হচ্ছে পটিয়া বাজার, চন্দনাইশ বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় এলাকা, গাছবাড়িয়া, বাদামতল এবং বাগিচা হাটে।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার পেয়ারাচাষিরা জানান, রওশন হাটে প্রতিদিন ১ হাজার ভারের বেশি পেয়ারা বিক্রি হয়। রওশন হাট ছাড়াও উপজেলার বাদমতল, কমল মুন্সির হাট, গাছবাড়িয়া খান হাট ও বাগিচা হাটে চাষিরা পাহাড়ি অঞ্চলে উৎপাদিত পেয়ারা নিয়ে আসে লাল সালু কাপড়ে মোড়ানো ভারে করে। সেখান থেকে সংগ্রহ করে বেপারিদের হাত ঘুরে দেশের বিভিন্ন অঞ্চলে চলে যায় এ পেয়ারা। বংশ পরম্পরায় পেয়ারা চাষ ও বিক্রিতে নিয়োজিত এ অঞ্চলের অর্ধলক্ষ মানুষ।

চন্দনাইশ উপজেলার পেয়ারা বাগানের মালিক বখতেয়ার উদ্দিন জানান, সারা দেশে বিখ্যাত চন্দনাইশ, সাতকানিয়া, পটিয়া উপজেলায় উৎপাদিত পেয়ারা। প্রতি মৌসুমেই এ অঞ্চলে পেয়ারার বাম্পার ফলন হয়। দক্ষিণ চট্টগ্রামে এবার পেয়ারা বিপ্লব হয়েছে। এখন দক্ষিণ চট্টগ্রামে পেয়ারার সুদিন চলছে।

পেয়ারাচাষি মনির উদ্দিন জানান, এই অঞ্চলে পেয়ারা বিক্রি হয় লাল সালু কাপড়ে মোড়ানো বোঝা হিসেবে। দুটি বোঝা বিশিষ্ট প্রতি ভাড় পেয়ারা বিক্রি হয় ৮০০ থেকে ১২০০ টাকায়। কোনো কোনো ভাড় ১৫০০ টাকা পর্যন্ত বিক্রি হয়। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কমপক্ষে ১৬টি স্থানে দৈনিক কমপক্ষে ২০ লাখ টাকার পেয়ারা বিক্রি হয়।

চাষিরা জানান, এ অঞ্চলে দৈনিক যে পরিমাণ পেয়ারা বিক্রির জন্য হাটে তোলা হয় সে পরিমাণ পেয়ারার চাহিদা বাজারে থাকে না। ফলে অনেক চাষিকে কম দামে পেয়ারা বিক্রি করতে হয়। দক্ষিণ চট্টগ্রামে পেয়ারা সংরক্ষণের ব্যবস্থা না থাকায় প্রতিবছর বিপুল পরিমাণ পেয়ারা নষ্ট হয়।
পটিয়া ও চন্দনাইশ কৃষি অফিস সূত্রে জানা যায়, দক্ষিণ চট্টগ্রামে প্রায় সাড়ে ৩ হাজার একর জমিতে পেয়ারা চাষ হচ্ছে।

ছোট-বড় পেয়ারার বাগান আছে প্রায় সাড়ে ৫ হাজার। এর মধ্যে চন্দনাইশের হাশিমপুর ও কাঞ্চন নগর গ্রামে আছে প্রায় ২ হাজার বাগান। বেশিরভাগ বাগান গড়ে উঠেছে পাহাড়ে। বাকিগুলো শঙ্খ নদী ও শ্রীমতী খালের পার্শ্ববর্তী এলাকায়। তবে এসব বাগানের মধ্যে কাঞ্চন নগরের পেয়ারা খুবই বিখ্যাত। এসব পেয়ারা অত্যন্ত সুস্বাদু। বাজারে কাঞ্চন নগরের পেয়ারার চাহিদাও বেশি।
ছবি: কমল দাশ

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন