English

37 C
Dhaka
শনিবার, মে ২৫, ২০২৪
- Advertisement -

পহেলা বৈশাখ ঘিরে চড়া ইলিশের বাজার

- Advertisements -
Advertisements

ঈদ উৎসব শেষ। এখন পুরাতন বাংলা বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে নেবে বাঙালি। সেজন্য পহেলা বৈশাখকে ঘিরে মঙ্গল শোভাযাত্রা, পান্তা-ইলিশ খাওয়াসহ নানা আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। ঐতিহ্যবাহী এই উৎসবকে ঘিরে প্রতি বছর ইলিশের কদর থাকে বেশি।

Advertisements

যথারীতি এবারও বাজারে ইলিশের চাহিদা রয়েছে। তবে সে তুলনায় সরবরাহ কম। সেজন্য দামও বেশি।

মাছ ব্যবসায়ীরা বলছেন, ঈদ ও পহেলা বৈশাখ ঘিরে মাছের চাহিদা অনেক বেড়েছে। কিন্তু সেই তুলনায় সরবরাহ খুবই কম। কারণ অন্যান্য সময়ের চাইতে এখন ইলিশ ধরা পড়ছে কম। এজন্য বাজারে সরবরাহ কম, ফলে দাম বেশি।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে ও খোঁজ নিয়ে জানা গেছে, বড় আকারের ইলিশের দেখা খুব একটা মিলছে না। ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ১০০০ থেকে ১১০০ টাকা, ৭০০ থেকে ৭৫০ গ্রাম ওজনের ইলিশ দাম ১২০০ থেকে ১৩০০ টাকা, ৮০০ থেকে ৮৫০ গ্রাম ইলিশের দাম ১৪০০ থেকে দেড় হাজার টাকার মতো।
তবে এক কেজি ওজনের ইলিশের দু-এক দোকানে পাওয়া গেলেও দাম পড়বে দুই হাজারের ওপরে। অবশ্য দরদাম করলে সব ধরনের ওজনের ইলিশের কেজিতে ৩০-৪০ টাকা কমে পাওয়া যাবে।

ঈদের ছুটির সঙ্গে এবার পহেলা বৈশাখের ছুটি একসঙ্গে হওয়ায় সবাই লম্বা ছুটি পেয়েছেন। এ সুযোগে অনেক মানুষ ঢাকার বাইরে চলে গেছেন।

ঢাকা এখন অনেকটাই ফাঁকা। বেশিরভাগ বাজারে দোকানপাট খোলা হয়নি। ফলে পহেলা বৈশাখের মতো ইলিশ বেচা-বিক্রির ধুম সেভাবে চোখে পড়ছে না। তবুও দাম কমেনি।

কারওয়ান বাজার মাছের আড়তের পাইকারি বিক্রেতা সাইদুল হাসান বলেন, নদীতে মাছ ধরা পড়ছে কম। তাছাড়া অনেক ব্যবসায়ী এখন গ্রামে চলে গেছেন। এ কারণে মাছ আসছে কম। অন্যদিকে পহেলা বৈশাখে সব সময় ইলিশের দাম বাড়ে। সব কিছু মিলিয়ে ইলিশের বাজার এখন বেশ চড়া বলা যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন