English

26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
- Advertisement -

তুরস্ক থেকে সাড়ে ১২ হাজার টন চিনি কিনবে সরকার

- Advertisements -

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য তুরস্ক থেকে সাড়ে ১২ হাজার মেট্রিক টন চিনি কিনবে সরকার। এতে মোট খরচ ধরা হয়েছে ৬৪ কোটি ২০ লাখ টাকা।

প্রতিকেজি চিনির দাম ধরা হয়েছে ৮২ টাকা ৮৯ পয়সা। আগের তুলনায় প্রতি কেজি চিনি কিনতে প্রায় ৬ টাকা কম খরচ হচ্ছে।
বুধবার (৩ মে) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।
Advertisements

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে তুরস্কের স্মাটেক ইনফরমেশন টেকনোলজি থেকে ১২ হাজার ৫০০ টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, এই চিনি কিনতে মোট খরচ হবে ৬৪ কোটি ২০ লাখ টাকা। প্রতি কেজি চিনি কেনা হচ্ছে ৮২ টাকা ৮৯ পয়সা দিয়ে। প্রতি কেজি চিনির আগের ক্রয় মূল্য ছিল ৮৮ টাকা ৭৪ পয়সা।

এর আগে ১২ এপ্রিল অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ টন চিনি মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি (স্থানীয় এজেন্ট: জেআই ট্রেডার্স, ঢাকা) এর কাছ থেকে ৬৮ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ১২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়। সে সময় প্রতিকেজি চিনির মূল্য ধরা হয় ৮৯ টাকা ৫০ পয়সা।

Advertisements

ওই সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ টন চিনি মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডির (স্থানীয় এজেন্ট: জেআই ট্রেডার্স, ঢাকা) কাছ থেকে ৬৯ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিকেজি চিনির মূল্য ধরা হয় ৮৮ টাকা ৭৪ পয়সা।

তার আগে গত ৯ মার্চ ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জন্য স্থানীয় ও আন্তর্জাতিকভাবে সরারসরি ক্রয় পদ্ধতিতে গ্লোবাল কর্পোরেশন ঢাকা ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) গোল্ডেন উইংস জেনারেল ট্রেডিং (স্থানীয় এজেন্ট: শানজাইব লিমিটেড, ঢাকা) থেকে ২৫ হাজার মেট্রিকটন চিনি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়। এতে মোট খরচ ধরা হয়েছিলো ২০১ কোটি ২৩ লাখ ৭৫ হাজার টাকা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন