English

33 C
Dhaka
সোমবার, মে ১৩, ২০২৪
- Advertisement -

সোনার দাম কমলো

- Advertisements -

রেকর্ড দাম হওয়ার পর দেশের বাজারে কিছুটা কমেছে সোনার দাম। সব থেকে ভালো মানের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৭৫১ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে করে ভালো মানের এক ভরি সোনার দাম হয়েছে ৯৯ হাজার ২৭ টাকা।

স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম কমার পরিপ্রেক্ষিতে এই দাম কমানো হলো। শুক্রবার (১৮ আগস্ট) থেকে নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এর আগে ২১ জুলাই থেকে দেশের বাজারে সোনার দাম বাড়ায় বাজুস। সে সময় সব থেকে ভালো মানের (২২ ক্যারেটের) এক ভরি সোনার দাম নির্ধারণ করা হয় ১ লাখ ৭৭৮ টাকা। দেশের বাজারে এর আগে কখনো এতো বেশি দামে সোনা বিক্রি হয়নি।

Advertisements

রেকর্ড ওই দাম নির্ধারণের পর এখন দেশের বাজারে সোনার দাম কিছুটা কমানো হলো। অবশ্য এরপরও এক ভরি সোনার গহনা কিনতে ক্রেতাদের এক লাখ টাকার ওপরে গুণতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়।

সেই সঙ্গে ভরি প্রতি মজুরি ধরা হয় নূন্যতম ৩ হাজার ৪৯৯ টাকা। ফলে নতুন দাম অনুযায়ী এক ভরি সোনার গহন কিনতে ক্রেতাদের ১ লাখ ৭ হাজার ৪৭৭ টাকা গুণতে হবে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির বৈঠকে দাম কমানোর সিদ্ধান্ত হয়। পরবর্তীতে কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ সই করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয় বিষয়টি।

নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনা ১ হাজার ৭৫১ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৯৯ লাখ ২৭ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৬৩৩ টাকা কমিয়ে ৯৪ হাজার ৫৯৫ টাকা করা হয়েছে।

Advertisements

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৩৯৯ টাকা কমিয়ে ৮১ হাজার ৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৬৭ হাজার ৫৩৫ টাকা করা হয়েছে।

এর আগে ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৬ হাজার ২২৮ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি সোনা ৮২ হাজার ৪৬৪ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৬৮ হাজার ৭০১ টাকা নির্ধারণ ছিল। আজ বৃহস্পতিবার পর্যন্ত দেশের বাজারে এই দামেই সোনা বিক্রি হয়েছে।

এছাড়া গত ৭ জুন দেশের বাজারে সোনার দাম পুননির্ধারণ করা হয়। সে সময় সব থেকে ভালো মানের এক ভরি সোনার দাম ৯৮ হাজার ৪৪৪ টাকা করা হয়েছিল। এছাড়া ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৩ হাজার ৯৫৩ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৮০ হাজার ৫৪০ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৬৭ হাজার ১২৬ টাকা করা হয়।

এদিকে সোনার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপা ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপা ১ হাজার ৫০ টাকা নির্ধারণ রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন