English

28 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

- Advertisements -

টানা গত কয়েকদিনের ভ্যাপসা গরমের কারণে রাজধানীতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভা‌বে ব্যাহত হচ্ছিল। ঘ‌রে-বাইরে গর‌মে অস্বস্তিকর গুমোট প‌রি‌বেশের সৃ‌ষ্টি হ‌য়ে‌ছিল। এ অবস্থায় গরমের অবসান ঘটিয়ে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে অবশেষে রাজধানীতে নেমেছে স্বস্তির বৃষ্টি। আজ সোমবার রাতে স্বস্তি নেমে এসেছে শহরজুড়ে। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হয়।

বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৃষ্টি হচ্ছে। এই গরম থেকে সোমবার স্বস্তি মিলতে পারে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ইয়াসের প্রভাবে দাবদাহের প্রভাব কমতে শুরু করবে। বৃষ্টির আভাস রয়েছে।

সোমবার গুগলের পূর্বাভাসে দেখা যায়, বিকেল সাড়ে ৫টার দিকে ঢাকায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি হলেও অনুভূত হচ্ছে ৪৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইতে স্থানীয় সময় বিকাল ৪টার দিকে ৩৬ ডিগ্রি হলেও অনুভূত হচ্ছে ৪৪ ডিগ্রি সেলসিয়াস। দুই দেশের তাপমাত্রা একই দেখাচ্ছে। তবে বৃষ্টির কারণে রাজধানীসহ সারা দেশে তাপমাত্রা কমেছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আসছে ২৬ মে বিকেলে বা সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ইয়াস। সে সময় পূর্ণিমা থাকায় জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এখন পর্যন্ত ঘূর্ণিঝড় ইয়াসের গতিমুখ ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার দিকে। তবে কোনো কারণে এর গতিপথ পাল্টে গেলে এটি উপকূলে বড় ধরনের আঘাত হানতে পারে।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ইয়াস যে পথে এগোচ্ছে, তাতে এই ঝড় অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ভারতের ওড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকার মাঝামাঝিতে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন