English

28 C
Dhaka
রবিবার, মে ২৯, ২০২২
- Advertisement -

ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবে ফানুস নিষিদ্ধ

- Advertisements -

পুরান ঢাকার ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবে আতশবাজি ও ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা দিতে চলেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শুক্রবার (১৪ জানুয়ারি) এ উৎসব হবে। এজন্য পুরান ঢাকার বিভিন্ন এলাকায় সাজ সাজ রব বিরাজ করছে।

Advertisements

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ডিএমপি পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘সাকরাইন উৎসবে ফানুস ও আতশ বাজিতে নিষেধাজ্ঞা দেওয়ার ব‌্যবস্থা করছি। যেন এমন উদযাপন না করে। পুরান ঢাকার বিভিন্ন কমিটির নেতাদের সঙ্গেও আমরা কথা বলব, কোনোভাবেই এ উৎসবে যেন আতশবাজি কিংবা ফানুস ওড়ানো না হয়।’

আগুনের বেশিরভাগই ঘটেছে আকাশে ওড়ানো ফানুস থেকে। আর কয়েকটি জায়গায় আতশবাজির কারণে আগুন ধরে যায়। যা সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করে। অনেকের বাসাবাড়ির মূল্যবান মালামাল কিংবা জিনিসপত্র পুড়ে গেলে ক্ষতিগ্রস্ত হন।

অনেকেরই আতশবাজির বিকট শব্দে হৃদযন্ত্র বা শ্বাস প্রশ্বাসের সমস্যা হয়। একজন মারা যায় বলেও খবর আছে। মূলত এ বিষয়টি মাথায় রেখে এবার যেন সাকরাইন উৎসব কোনো ধরনের ফানুস কিংবা আতশবাজি ফোটানো হয়।

Advertisements

সেজন্য পুরান ঢাকার বিভিন্ন থানার অফিসার ইনচার্জ (ওসি), এলাকার গণ্যমান্য ব্যক্তি, সরদার কিংবা কমিউনিটি পুলিশের মাধ্যমে ব্যাপকভাবে সচেতনতা তৈরি করা হচ্ছে।

পৌষ মাসের শেষ দিন পৌষ সংক্রান্তিতে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী উৎসব সাকরাইন। এজন্য পুরান ঢাকার জনবহুল, ঐতিহাসিক স্থান, এলাকায়, বিভিন্ন কমিউনিটি সেন্টার, পাড়া-মহল্লা বাসা বাড়ির ছাদে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি এসব স্থানে লাইটিং ও গেট তৈরি করে উৎসবের জানান দেওয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন