English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

ঢাকার বায়ুদূষণে ইটভাটা বেশি দায়ী: আতিক

- Advertisements -
Advertisements

রাজধানীতে বায়ুদূষণের জন্য আশপাশের ইটভাটা সবচেয়ে বেশি দায়ী বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ডিএনসিসির ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ডের উন্নয়ন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ মন্তব্য করেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, গবেষণা অনুসারে শুষ্ক মৌসুমে ঢাকা শহরের বায়ুদূষণের জন্য ইটভাটা ৫৮ শতাংশ দায়ী। এছাড়া সড়ক ও মাটি থেকে সৃষ্ট ধুলা দ্বারা ১৮ শতাংশ, যানবাহনের জন্য ১০ শতাংশ, বিভিন্ন জিনিসপত্র পোড়ানোর জন্য ৮ শতাংশ ও অন্যান্য কারণে ৬ শতাংশ বায়ু দূষিত হচ্ছে।

Advertisements

ধুলাবালি নিবারণে ঢাকা উত্তর সিটি করপোরেশন অত্যাধুনিক স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটাচ্ছে। দুটি স্প্রে ক্যানন ডিএনসিসি এলাকার মহাসড়কে পানি ছিটানোর কাজে ব্যবহার করা হচ্ছে। ডিএনসিসির আওতাধীন পুরো এলাকার মহাসড়ককে দুটি ভাগে ভাগ করে একদিন অন্তর অন্তর অত্যাধুনিক প্রযুক্তির দুটি মেশিন দিয়ে পানি ছিটানো হচ্ছে। মহাসড়ক ছাড়াও ডিএনসিসি এলাকার অন্য সড়কগুলোতে ১০টি ওয়াটার ব্রাউজার দিয়ে প্রতিদিন সকাল-বিকেলে দুবার পানি ছিটানো হয়। নির্মাণাধীন সড়কে বিশেষ গুরুত্ব দিয়ে বেশি পরিমাণ পানি ছিটানো হয়।

বায়ুদূষণ বিষয়ে মেয়র আরও বলেন, আমাদের সিটি করপোরেশন থেকে নতুন যে টেন্ডার হবে এ টেন্ডারের মধ্যে যেন কমপ্লায়েন্স মেইন্টেন করে এমন একটি খাত ধরে কাজ করতে হবে। ঠিকাদারকে কমপ্লায়েন্সের জন্য তাদের বালু, পাথর ঢেকে রাখতে হবে-এ ধরনের একটা চুক্তি তাদের সঙ্গে আমাদের করতে হবে।

তিনি আরও বলেন, রাজউকের প্রতি আহ্বান বাসা-বাড়ির ছোট-বড় যে কনস্ট্রাকশন হচ্ছে সেগুলোর জন্য যেন একটি নোটিশ দেয় এবং মনিটরিং করে। সিটি করপোরেশন থেকে আমাদের যে ঠিকাদার আছে তাদের আমরা মনিটরিং করবো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন