English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
- Advertisement -

তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন: আতিকুল ইসলাম

- Advertisements -

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন।’

শনিবার সকালে মিরপুরের পল্লবীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামকে সঙ্গে নিয়ে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশসহ সারাবিশ্ব আজ করোনা মহামারির মধ্যে রয়েছে। এই করোনাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কার‌ও মৃত্যু না হয় সেজন্য‌ই আজ ঢাকা উত্তর সিটি করপোরেশনের সকল অঞ্চলে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক এই কার্যক্রম একযোগে শুরু হয়েছে।

তিনি বলেন, রোদের পর বৃষ্টি, বৃষ্টির পর রোদ এরকম আবহাওয়া এডিস মশার বংশ বিস্তারে সহায়ক ভূমিকা পালন করে। তাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সকলকে সতর্ক থাকতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, কার‌ও একার পক্ষে এডিস মশা দূর করা সম্ভব নয়, সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিশেষ করে নিজের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে হবে।

তিনি বলেন, নগরসহ দেশকে রক্ষা করার দায়িত্ব সকলের, নিজ নিজ অবস্থানে থেকে এ বিষয়ে সকলকে দায়িত্ব পালন করতে হবে। আজকে যেসকল বাসায় এডিসের লার্ভা পাওয়া গেছে সাত দিন পর যদি পুনরায় একই বাসায় এডিসের লার্ভা পাওয়া যায় তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বিশেষজ্ঞদের মতে ২০২০ সালে ঢাকা মহানগরীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৩ গুণ হওয়ার কথা থাকলেও ডিএনসিসির সুযোগ্য মেয়রের নেতৃত্বে ডেঙ্গু প্রতিরোধে সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় তা মোকাবেলা করা সম্ভব হয়েছে এবং ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল না বললেই চলে।

তিনি বলেন, ডিএনসিসির মেয়রের নেতৃত্বে স্থানীয় কাউন্সিলরসহ সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করলে নগরীতে ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব।
করোনা মহামারিতে সারা বিশ্ব যখন বিপর্যস্ত,  উন্নত অনেক দেশ যখন করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে, ঠিক সেই সময়ে বঙ্গবন্ধু কন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ অত্যন্ত সফলভাবে করোনাকে মোকাবিলা করতে সক্ষম হয়েছে বলেই উন্নত অনেক দেশের তুলনায় বাংলাদেশ এখনও অনেক ভালো অবস্থানে রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন