English

30 C
Dhaka
রবিবার, জুন ১৬, ২০২৪
- Advertisement -

১ জুন টোয়াব নির্বাচন, প্রজন্ম পরিষদের মিথ্যা ও ভিত্তিহীন তথ্য প্রকাশ: টোয়াব নির্বাচন বোর্ড

- Advertisements -

বুধবার জাতীয় প্রেসক্লাবে প্রজন্ম পরিষদের ব্যানারে টোয়াব সদস্য ও টোয়াব নির্বাচন ২০২৪-২৬ এ প্রার্থী পরিচয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনটি টোয়াব নির্বাচন ২০২৪-২৬ পরিচালনা বোর্ডের দৃষ্টিগোচর হয়েছে। যাতে মিথ্যা অসত্য ও বাস্তবতা বিবর্জিত তথ্য পরিবেশন করা হয়েছে।

গণমাধ্যমে পাঠানো টোয়াব নির্বাচন বোর্ড ২০২৪-২৬ এর সচিব নিজাম উদ্দিন ভুইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা সংবাদ সম্মেলন করেছে সেই প্রজন্ম পরিষদের ব্যানারে বর্তমান নির্বাচন বোর্ডের অধীনে বিগত ২০২২-২৪ এর নির্বাচনেও তারা অংশগ্রহণ করেছে।

Advertisements

টোয়াব নির্বাচন বোর্ড জানায়, বর্তমান বোর্ড বিগত নির্বাচন এর ধারাবাহিকতায় এবারও গত ১২ মার্চ ২০২৪ নির্বাচনের তাফসিল ঘোষণা করে। সে মোতাবেক প্রাথমিকভাবে ভোটার হওয়ার জন্য সকল টোয়াব সদস্যদেরকে বার্তা প্রদান করা হয়। একই সাথে ভোটার ডিটেলস জমা প্রদানের সময় ছিল ২ এপ্রিল ২০২৪ বিকেল ৪টা পর্যন্ত। প্রকৃত যাচাই-বাছাই শেষে নির্বাচন বোর্ড একটি প্রাথমিক ভোটার তালিকা ১৭ এপ্রিল প্রকাশ করে। যা টোয়াব নোটিশ বোর্ডে টানানো হয়। উক্ত প্রাথমিক ভোটার তালিকা সম্পর্কে কোন আপত্তি থাকলে অভিযোগ হিসাবে জানানোর জন্য সময় বেঁধে দেয়া হয় ২৩ এপ্রিল পর্যন্ত। এ সময়ের মধ্যে প্রাথমিকভাবে প্রকাশিত তালিকায় কোন ভোটারের বিরুদ্ধে কোন টোয়াব সদস্য বা কোন পরিষদ আপত্তি প্রদান করেননি। যার ফলশ্রুতিতে প্রাথমিক তালিকায় প্রকাশিত সকল ভোটারই বৈধ বলে চূড়ান্ত হয়। এবং বৈধ ভোটার তালিকা ২৮ শে এপ্রিল ২০২৪ স্থান পায়। যা টোয়াব নোটিশ বোর্ডে প্রদর্শিত হয়।

নির্বাচনী প্রক্রিয়ার অংশ হিসেবে ২০২৪-২৬ বছরের পরিচালক পদে মনোনয়নপত্র সংগ্রহ করার সময় ২৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ৩০ এপ্রিল বিকেল চারটা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। এ সময়ের মধ্যে পরিচালক পদে, সাধারণ পদে, ৪১ জন এবং অ্যাসোসিয়েট পদে ১জনসহ মোট ৪২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন।

Advertisements

টোয়াব নির্বাচন বোর্ড জানায়, গত নির্বাচনে কনসার্স রিলায়েন্স ফোরাম, প্রজন্ম পরিষদ এবং সচেতন নামে তিনটি প্যানেল অংশগ্রহণ করে। গত নির্বাচনের অভিজ্ঞতার আলোকে আমরা বুঝতে সক্ষম হই যে, কনসার্স রিলায়েন্স ফোরাম (২২টি এসোসিয়েট ১টিসহ) প্রজন্ম পরিষদ ১৯টি এবং সচেতন একটি ফরম তোলেন। তফসিলে বর্ণিত সময় মোতাবেক ২রা মে বিকাল ৩টা পর্যন্ত ৩৮টি মনোনয়নপত্র দাখিল করা হয় এবং নির্বাচন ভোট কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে বৈধ মনোনয়ন তালিকা ৪ মে বিকেল ৪টায় নোটিশ বোর্ডে টানানো হয়। ৭ মে বিকেল ৪টা পর্যন্ত পরিচালক পদের কোন মনোনয়নপত্রের ব্যাপারে আপত্তি না থাকায় ১১মে বিকেল ৩টার পর বৈধ পরিচালক প্রার্থীর নাম নোটিশ বোর্ডে টানানো হয়। নির্বাচনের তফসিল মোতাবেক সকল কার্যক্রমে অংশগ্রহণ টোয়াবের ঐতিহ্য গণতান্ত্রিকতার ধারাবাহিকতা রক্ষার সাথে সকল পক্ষই নির্বাচন কর্মকাণ্ডে নিয়োজিত রেখেছেন। কিন্তু দুঃখের বিষয় প্রজন্ম পরিষদ ১৫ টি মনোনয়নপত্র শেষ দিনে ১৩মে ‘২৪ নির্দিষ্ট সময়ের মধ্যে প্রত্যাহার করে নেয়।

এখানে উল্লেখ্য যে নির্বাচনী কার্যক্রমের শেষ প্রান্তে এসে নির্বাচনকে বাধাগ্রস্ত করতে প্রজন্ম পরিষদ মিথ্যা, বানোয়াট এবং উদ্দেশ্যমূলকভাবে নির্বাচন কমিশনকে প্রশ্নবৃদ্ধ করে ঘোলা পানিতে মাছ শিকারের মতো অপচেষ্টায় লিপ্ত। যা কোনভাবেই বাংলাদেশের মতো গণতান্ত্রিক দেশের গণতান্ত্রিক ও নির্বাচনী পরিবেশ এর সাথে মানানসই নয়।

নির্বাচন বোর্ড প্রজন্ম পরিষদের এসব কর্মকাণ্ডের তীব্র নিন্দা প্রতিবাদ ও ধিক্কার জানায়। সেই সাথে বাণিজ্য সংঘবিধি অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণে বদ্ধপরিকর। টোয়াব নির্বাচন বোর্ড জানায়, আগামী ১ জুন যথাসময়ে টোয়াব নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন