English

32 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

- Advertisements -

যুদ্ধাপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল কর্তৃক মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি মো. নজরুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। রবিবার (৭ আগস্ট) রাজধানীর শাহ আলী থানায় বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

Advertisements

গ্রেফতার নজরুলের বাড়ি খুলনা জেলার বটিয়াঘাটা থানার নয়ালতলা গ্রামে। তিনি বর্তমানে শাহ আলী থানাধীন মিরপুর-১ নম্বরে পলাতক অবস্থায় বসবাস করতেন। এটিইউ’র সহকারী পুলিশ সুপার (এএসপি) ওয়াহিদা পারভীন ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

এটিইউ’র মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং শাখার পু‌লিশ সুপার মোহাম্মদ আসলাম খান বলেন, নজরুল মামলা হওয়ার পর থেকে আত্মগোপনে চলে যান এবং দীর্ঘ ৫ বছর পলাতক থাকার পর তার অনুপস্থিতিতে ট্রাইবুন্যাল চল‌তি বছ‌রের ২৮ জুলাই রায় ঘোষণা করেন।

Advertisements

রায়ে তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুনাল) আইন ১৯৭৩ এর ২, ৩ এর ৪ ধারায় মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার অভিযোগ প্রমাণিত হয়। রায়ে অন্যান্য আরও ৫ আসামির সাথে পলাতক নজরুল ইসলামকেও মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। এটিইউ জানায়, এ মামলার মোট আসামি ছিল সাতজন, তাদের মধ্যে ছয়জন গ্রেফতার হন। অভিযোগ গঠনের আগে আসামি মোজাহার আলী শেখ মারা যান। পরে বাকি ছয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত।

জানা গেছে, এ মামলার মোট আসামি ছিল সাতজন, তাদের মধ্যে ছয়জন আগেই গ্রেফতার হয়েছিল। অভিযোগ গঠনের আগে আসামি মোজাহার আলী শেখ মারা যায়। পরে বাকি ছয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতায় খুলনার বটিয়াঘাটায় পলাতক নজরুল ইসলাম ও গ্রেফতার অপর পাঁচজন যুদ্ধাপরাধ ঘটিয়েছেন বলে প্রমাণিত হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন