English

37 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

ড. ইউনূস নিয়ে ১২ সিনেটরকে পাল্টা চিঠি দিলেন তিন আইনজীবী

- Advertisements -

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচার প্রক্রিয়া নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন যুক্তরাষ্ট্রের ১২ সিনেটরের দেওয়া চিঠির প্রতিবাদে পাল্টা চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী।

Advertisements

সিনেটরদের দেওয়া ওই চিঠি প্রত্যাহার চেয়ে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সুপ্রিম কোর্টের তিন আইনজীবী ই-মেইলে এই চিঠি দেন।

তিন আইনজীবী হলেন—হুমায়ন কবির পল্লব, মোহাম্মদ কাউছার এবং মোহাম্মদ ইমরুল কায়েস খান।

সিনেটরদের বরাবরে চিঠি পাঠানোর পর হুমায়ন কবির পল্লব বলেন, ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশের আদালতে অনেকগুলো মামলা চলমান রয়েছে। যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর গত ২২ জানুয়ারি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে একটি চিঠি লিখিছেন।

সে চিঠিতে তারা অভিযোগ করেছেন, ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে অযাচিতভাবে এবং আনফাউন্ডেড এলিগেশনে ১৫০টিরও অধিক মামলা চলমান রয়েছে। এটি রাজনৈতিকভাবে করা হয়েছে এবং এই মামলার প্রক্রিয়া বন্ধের জন্য তারা প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন।

Advertisements

সুপ্রিম কোর্টের এই আইনজীবী বলেন, চিঠিতে যে ভাষা ব্যবহার করা হয়েছে, সেগুলো খুবই আপত্তিকর। এই ১২ জন সিনেটর বাংলাদেশের অভ্যন্তরীণ একটি চলমান প্রক্রিয়াকে বন্ধ করাবার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে যেভাবে অনুরোধ করেছেন, এই অনুরোধপত্রটি আমাদের বিবেচনায় সাংবিধানিকভাবে একটি অযাচিত হস্তক্ষেপ। সংবিধান ও আইন অনুসারের বিচার বিশ্লেষণ করলে এটি সুস্পষ্ট, প্রধানমন্ত্রী একটি চলমান বিচার প্রক্রিয়াকে হস্তক্ষেপ করতে পারেন না।

মার্কিন সিনেরটররা সম্পূর্ণ ভুল তথ্যের ওপর ভিত্তি করে চিঠি পাঠিয়েছেন উল্লেখ করে হুমায়ন কবির পল্লব বলেন, এ কারণে আমরা পাল্টা চিঠি পাঠিয়ে বলেছি—আপনারা মিথ্যা ও ভুল তথ্যের ওপর ভিত্তি করে অযাচিতভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পাঠিয়েছেন। কাজেই এ চিঠি অবিলম্বে প্রত্যাহার করবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন