English

24 C
Dhaka
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
- Advertisement -

ব্যাংক নোটে ভিভ রিচার্ডসের ছবি

- Advertisements -

নাসিম রুমি: আগ্রাসী ব্যাটিংয়ের শেষ কথা তিনি। বোলিংবান্ধব উইকেট আর প্রায় নগণ্য নিরাপত্তা সরঞ্জামের যুগেও ভিভ রিচার্ডসকে নামতে দেখলে ফিল্ডিং দলের সবাই কয়েক পা পিছু হটতেন।

দুইবার বিশ্বকাপ জিতেছেন, ক্রিকেটের ওই আমলে খেলেছেন ভয়ডরহীন ক্রিকেট। শট খেলেছেন ক্রিকেটীয় ব্যাকরণের থোড়াই পরোয়া না করে। ওয়ানডে ব্যাটিংয়ের সংজ্ঞা নতুন করে লেখা ভিভ বোলারদের জন্য ছিলেন মূর্তিমান আতঙ্ক।

Advertisements

ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সাফল্য আর ভিভ রিচার্ডসকে সমার্থক বলাই যায়। ক্যারিবিয়ানরা এই সংস্করণে যে দুইবার শিরোপার স্বাদ পেয়েছে, সেটা ভিভদের সর্বজয়ী সে দলের হাত ধরে। এরপর যুগের পর যুগ পেরিয়েছে, ক্রিকেটে এসেছে আমূল পরিবর্তন। কিন্তু ট্রফি অধরাই থেকেছে উইন্ডিজের।

ক্যারিবীয় ক্রিকেটের এখন দুরবস্থা। শিরোপা জেতা তো দূরের কথা, সবশেষ ওয়ানডে বিশ্বকাপে খেলারই সুযোগ মেলেনি তাদের। তবে উইন্ডিজ ক্রিকেটের আকাশে যতই ঘোর অমানিশা নেমে আসুক না কেনো, সেখানে চিরকাল অম্লান থাকবে একটি নাম- ভিভ রিচার্ডস।

২২ গজে দাঁড়িয়ে যা করেছেন, তা ভিভকে দিয়েছে কিংবদন্তীর মর্যাদা। সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান এবার স্থান পাচ্ছেন উইন্ডিজের ব্যাংক নোটে। ভিভের সম্মানার্থে বিশেষ নোট চালু করতে যাচ্ছে ইস্টার্ন ক্যারিবিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিসিবি)। দুই বারের বিশ্বকাপজয়ী ভিভের ছবি দেখা যাবে দুই ডলার মূল্যের নোটে। ওয়েস্ট ইন্ডিজের পূর্বাঞ্চলের ব্যাংকগুলোতে আগামী ৬ ডিসেম্বর থেকে পাওয়া যাবে এই নোট।

Advertisements

এমন সম্মাননা যেকোনো ক্রিকেটারের জন্য স্বপ্নের মতো। ভিভের কথাতেও উঠে এসেছে সেটি, ‘এভাবে সম্মানিত হব, এমনটা স্বপ্নেও ভাবিনি।’

শুধু ক্রিকেটকে খেলা হিসেবে দেখেননি ভিভ, কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ে সর্বদা সোচ্চার ছিলেন তিনি। শ্বেতাঙ্গদের আধিপত্যের বিরুদ্ধে সংগ্রামের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেটকে। উইন্ডিজে কৃষ্ণাঙ্গ সম্প্রদায়কে তিনি প্রভাবিত করেছিলেন। ক্যারিবীয় অঞ্চলে তার অবদানের স্বীকৃতি এমন সম্মাননা প্রদানের সিদ্ধান্ত নেয় ইসিসিবি।

উল্লেখ্য, শুক্রবার ইসিবিরি ৪০ বছর পূর্তিতে ভিভের জন্মস্থান অ্যান্টিগার স্যান্ডাল গ্র্যান্ডে প্রথমবারের মতো এই বিশেষ নোট প্রদর্শিত হয়। শনিবার সেখানে দাতব্য সংস্থার অর্থ সংগ্রহের জন্য বিশেষ টুর্নামেন্ট আয়োজিত হয়। সেখানে উপস্থিত ছিলেন ভিভ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন