English

29 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
- Advertisement -

রূপান্তরকামী ক্রিকেটারদের নিষিদ্ধ করল আইসিসি

- Advertisements -

ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ শেষ হতেই আহমেদাবাদেই বৈঠকে বসে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। যেখানে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তগুলোতে ছিল ক্রিকেটের সময় বাঁচানো, শ্রীলংকার শাস্তি বলবৎ রাখা ও নারী ক্রিকেটকে স্বচ্ছ রাখা।

Advertisements

বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার নতুন সিদ্ধান্তে এখন আর পুরুষ থেকে রূপান্তরকামী কোনো ক্রিকেটার নারীদের ক্রিকেটে খেলতে পারবেন না। বলা হয়, পুরুষের পক্ষে নির্দিষ্ট বয়সের পর লিঙ্গ পরিবর্তন করে নারীদের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা যাবে না।

বেশ কিছু দিন আলোচনা এবং বিভিন্ন পক্ষের মতামতের ভিত্তিতে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নতুন নিয়মে বলা হয়েছে, কোনো পুরুষ বয়ঃসন্ধিকালে পৌঁছে যাওয়ার পর তিনি লিঙ্গ পরিবর্তন করে নারীদের ক্রিকেটে খেলতে পারবেন না। বয়ঃসন্ধিকালে পৌঁছে যাওয়ার পর কোনো পুরুষের লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত চিকিৎসা বা অস্ত্রোপচারকে বৈধতা দেবে না আইসিসি।

Advertisements

এ বিষয়ে আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, নারীদের ক্রিকেটের মর্যাদা, নিরাপত্তা এবং ন্যায্যতার কথা বিবেচনা করে নতুন এই নিয়ম চালু করা হচ্ছে। যদিও এই নিয়ম শুধু মাত্র আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ঘরোয়া ক্রিকেটের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী সে দেশের ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেবে।

এদিকে নিষেধাজ্ঞা জারি করার পরেই ড্যানিয়েল ম্যাকগহে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন। ড্যানিয়েল এই বছরের শুরুতে একটি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম রূপান্তরকামী খেলায়াড় হিসাবে খেলে ইতিহাস তৈরি করেন। ২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত কানাডিয়ান ক্রিকেটার নিজের অবসরের কথা সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন