English

29 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

৩ ওভারে ৫ উইকেট নিয়ে বার্লের রেকর্ড

- Advertisements -

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল জিম্বাবুয়ে। আজ শনিবার টাউন্সভিলে আগে ব্যাট করে অস্ট্রেলিয়া গুটিয়ে যায় মাত্র ১৪১ রানে। ১১ ওভার বাকি রেখে ওই রান টপকে যায় সফরকারী দল। নিজেদের ইতিহাসে এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো আন্তর্জাতিক ম্যাচ জিতলো জিম্বাবুয়ে।

অজিদের ১৪১ রানের ৯৪ রানই এসেছে ওয়ার্নারের ব্যাটে। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। অজিদের ধসিয়ে দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছে লেগ স্পিনার রায়ান বার্ল। মাত্র  ৩ ওভারে ১০ রানে ৫ উইকেট নিয়ে নায়ক বনে গেছেন তিনি। রায়ান বার্ল যখন বল হাতে নিলেন, অস্ট্রেলিয়া তখন সামলে ওঠার চেষ্টা করছে বিপর্যয়।

Advertisements

বার্ল আক্রমণে আসার পর অজিদের ইনিংসের বাকিটুকু বিধ্বস্ত হয়ে গেল যেন চোখের পলকে। মাত্র ৩ ওভারে ৫ উইকেট নিয়ে জিম্বাবুয়ের এই পার্ট টাইম লেগ স্পিনার গড়লেন অভাবনীয় এক রেকর্ড। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোনো ম্যাচে সবচেয়ে কম ওভার বোলিং করে ৫ উইকেট নেওয়ার রেকর্ড এটিই। বল হাতে নেওয়ার পর সবচেয়ে কম বলের মধ্যে ৫ উইকেট নেওয়ার রেকর্ড ছুঁতে পারেননি তিনি মাত্র ২ বলের জন্য।

অস্ট্রেলিয়ান ইনিংসের ২৭তম ওভারে আক্রমণে আনা হয় বার্লকে। ৭২ রানে ৫ উইকেট হারানো অস্ট্রেলিয়া তখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে। ৫৭ রানের এই জুটি ভাঙে বার্লের তৃতীয় বলেই। স্লগ করতে গিয়ে আকাশে বল তুলে আউট হন ম্যাক্সওয়েল। এক বল পরই ফুল টস ডেলিভারিতে আলতো করে ক্যাচ তুলে দেন অ্যাশটন অ্যাগার।

নিজের পরের ওভারে বার্ল দেখা পান বড় শিকারের। সেঞ্চুরির অপেক্ষায় থাকা ওয়ার্নার স্লগ সুইপ খেলে ধরা পড়েন মিড উইকেট সীমানায়। দলের রান যখন ১৩৫, ওয়ার্নারের একার রানই তখন ৯৪। ১২ চার ও ২ ছক্কায় ৯৬ বলের এই ইনিংস তার। বার্ল নিজের পরের ওভারে মিচেল স্টার্ক ও জশ হেইজেলউডকে ফিরিয়ে গুটিয়ে দেন অস্ট্রেলিয়ার ইনিংস। নিজের নাম লেখান ইতিহাসে।

ওয়ানডেতে সবচেয়ে কম ওভার বোলিংয়ে ৫ উইকেটের আগের রেকর্ড ছিল কোর্টনি ওয়ালশের। ১৯৮৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে শারজাহতে ছিল তার সেই বিখ্যাত বোলিং ফিগার ৪.৩-৩-১-৫।  ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে মিরপুরে ৪ রানে ৬ উইকেট নেওয়ার ম্যাচের ভারতের স্টুয়ার্ট বিনি বোলিং করেছিলেন ৪.৪ ওভার।

Advertisements

ওয়ানডেতে সবচেয়ে কম রানে ৫ উইকেট নেওয়ার রেকর্ডে অবশ্য সবার ওপরে বহাল তবিয়তেই আছেন ওয়ালশ। ১ রানে ৫ উইকেট তো এক জীবনের ব্যাপার। এরপরই বিনির ৪ রানে ৬ উইকেট।

বল হাতে নেওয়ার পর সবচেয়ে কম বলের মধ্যে ৫ উইকেট নেওয়ার রেকর্ডটি চামিন্দা ভাসের। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে পিটারমারিজবার্গে প্রথম ওভারে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নেওয়ার সেই ম্যাচে ৫ উইকেট ছুঁতে ভাসের লেগেছিল ১৬ বল। বার্লের এই ম্যাচে লেগেছে ১৮ বল।

এই ম্যাচের আগে ওয়ানডেতে বার্লের সেরা বোলিং ছিল ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৩২ রানে ৪ উইকেট। এই ম্যাচের আগে ৮৩ ম্যাচের লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ৪ উইকেটের স্বাদ পেয়েছিলেন একবারই। সেই বার্ল এবার পা রাখলেন নতুন উচ্চতায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন