English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

যে সমীকরণে সেমিতে যেতে পারে টাইগাররা

- Advertisements -

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা খেলার মানে ভালো না হলেও পয়েন্টের হিসেবে ভালোই করেছে টাইগাররা। নেদারল্যান্ডসের বিপক্ষে জয়, এসেছিল ২ পয়েন্ট। সাথে রানরেটও ছিল প্লাসে। এরপর দক্ষিণ আফ্রিকার কাছে ১০৪ রানের ব্যবধানে হেরে ২ ম্যাচে ২ পয়েন্ট, সাথে নেগেটিভ মার্কও জুটেছে মেলা। তবে পরের ম্যাচে একরকম কেঁদেকেটে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পায় টাইগাররা। ফলে দুই জয় আর এক হারে পয়েন্ট টেবিলের তিনে বাংলাদেশ।

আর টেবিলই এবার স্বপ্ন দেখাচ্ছে সেমি ফাইনালে খেলার। তবে সেই পথটা সহজ নয়। সেমিতে যেতে হারাতে হবে ভারত ও পাকিস্তানকে।

সুপার টুয়েলভে ‘বি’ গ্রুপের প্রথম তিন রাউন্ড শেষে পাঁচ দলের সামনে সুযোগ আছে শেষ চারে যাওয়ার। টানা তিন হারে নেদারল্যান্ডসের বিদায় নিশ্চিত হয়ে গেছে এরই মধ্যে।

বাংলাদেশ: পয়েন্ট ৪, রানরেট: -১.৫৩৩, শেষ দুই প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান

প্রথম তিন ম্যাচের দুটিতে জেতা বাংলাদেশের পয়েন্ট এখন ৪। তারা হারিয়েছে নেদারল্যান্ডস ও জিম্বাবুয়েকে। তবে দক্ষিণ আফ্রিকার কাছে ১০৪ রানের বড় ব্যবধানে হারায় নেট রান রেট এখনও নাজুক, -১.৫৩৩! তাই ভারতের সমান পয়েন্ট নিয়েও টেবিলে তিন নম্বরে রয়েছে বাংলাদেশ।

Advertisements

বাংলাদেশের বাকি দুই প্রতিপক্ষ ভারত ও পাকিস্তানের বিপক্ষে জয় পেলে আর অন্য কিছুর দিকে তাকাতে হবে না বাংলাদেশকে। নেট রান রেট যেমনই থাক, পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সেমি-ফাইনালে উঠবে তারা।

দুই ম্যাচের একটিতে হারলেও বিপদ অবশ্যম্ভাবী। তখন তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচগুলো দিকে। তাই বাংলাদেশের সামনে ‘সহজ পথ’ একটিই- বাকি দুই ম্যাচ জেতা।

ভারত: পয়েন্ট ৪, রান রেট: ০.৮৪৪, শেষ দুই প্রতিপক্ষ বাংলাদেশ ও জিম্বাবুয়ে

বাংলাদেশের মতো তিন ম্যাচে ৪ পয়েন্ট ভারতের। তাদের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশ ও জিম্বাবুয়ে। রোহিত শর্মার দলের জন্য সমীকরণটা সহজ। তারা দুই ম্যাচই জিতলে বাকি সব হিসেব-নিকেশ এক পাশে রেখে পৌঁছে যাবে সেমি-ফাইনালে।

ভারত যদি বাংলাদেশের বিপক্ষে জিতে জিম্বাবুয়ের কাছে হারে, তাহলে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের ৭ কিংবা এর বেশি পয়েন্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারত যদি জিম্বাবুয়ের বিপক্ষে জেতে এবং বাংলাদেশের কাছে হারে, তাহলে শেষ চারে চলে যেতে পারে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ ও ভারতের ম্যাচটি হবে অ্যাডিলেইডে, আগামী বুধবার। যেখানে ৭০ শতাংশ সম্ভাবনা রয়েছে বৃষ্টির। তাই ভারতকে প্রকৃতির বাগড়া নিয়েও ভাবতে হবে।

দক্ষিণ আফ্রিকা: পয়েন্ট ৫, রান রেট: ২.৭৭৭, শেষ দুই প্রতিপক্ষ পাকিস্তান ও নেদারল্যান্ডস

Advertisements

এই গ্রুপে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে দক্ষিণ আফ্রিকা। পার্থে রোববার ভারতকে হারানোর পর তিন ম্যাচে তাদের রয়েছে ৫ পয়েন্ট। তারা শেষ দুই ম্যাচ খেলবে পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে। এর একটিতে জিতলেও সমস্যা নেই তাদের। ভালো নেট রান রেটের কারণে সেমি-ফাইনালের টিকেট পেয়ে যাবে তারা।

পাকিস্তান: পয়েন্ট ২, রান রেট: ০.৭৬৫, শেষ দুই প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ

চির প্রতিদ্বন্দ্বী ভারতের পর জিম্বাবুয়ের কাছেও হেরেছে পাকিস্তান। তবে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমি-ফাইনাল খেলার গাণিতিক সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে তারা। শেষ দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে বড় ব্যবধানে হারাতে পারলে এবং অন্যান্য ফলাফল পক্ষে এলে শেষ চারে যেতে পারবে বাবর আজমরা।

পাকিস্তান শেষ দুই ম্যাচ জিতলে এবং বাংলাদেশের কাছে হারার পর জিম্বাবুয়ের বিপক্ষে ভারত জিতলে; এশিয়ার ৩ দলেরই পয়েন্ট হবে ৬ করে। রান রেটে কিছুটা এগিয়ে থাকায় তখন সেমি-ফাইনালে জায়গা করে নেওয়া সম্ভাবনা বেশি থাকবে পাকিস্তানের।

জিম্বাবুয়ে: পয়েন্ট ৩, রান রেট: -০.০৫০, শেষ দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও ভারত

পাকিস্তানকে হারিয়ে চমক দেখানো জিম্বাবুয়ের সম্ভাবনাও শেষ হয়ে যায়নি। বাংলাদেশের কাছে হারের পর তিন ম্যাচে তাদের রয়েছে ৩ পয়েন্ট। বাকি দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও ভারত। দুটি ম্যাচই জিততে পারলে সেরা চারে উঠে যাবে তারা। এক ম্যাচ হারলেও শেষ হয়ে যাবে আশা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন