English

32 C
Dhaka
রবিবার, জুলাই ৩, ২০২২
- Advertisement -

সিলেটে হঠাৎ বেড়েছে অপরাধ প্রবণতার হার

- Advertisements -

সম্প্রতি সিলেটে হঠাৎ করেই যেন বেড়েছে অপরাধ প্রবণতার হার। বেড়ে গেছে মারামারি, খুন, ধর্ষন, আত্মহত্যা ও ডাকাতির ঘটনা। গত ২১ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে সিলেট নগরীর একটি বাসার ছাদের রডের সঙ্গে ওড়নায় ঝুলন্ত অবস্থায় আপন দুই বোনের লাশ উদ্ধার করে পুলিশ। পরিবারের দাবী আত্মহত্যা হলেও পুলিশ ও স্থানীয়রা বলছেন এটি রহস্যজনক মৃত্যু।

ঠিক এর পরদিন বুধবার সিলেটের মোগলাবাজারে স্ত্রীকে যৌতুকের জন্য নির্যাতন করে হত্যার অভিযোগে উঠেছে স্বামীর বিরুদ্ধে।
বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর সিলেটের জৈন্তাপুর উপজেলায় দেবরের হাতে ভাবি খুন এর ঘটনা ঘটেছে।একই দিন সিলেটের কুশিয়ারা নদীতে ভারতীয় এক নাগরিকের অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ।

Advertisements

এর আগে গত ১৭ সেপ্টেম্বর জুম্মার নামাজের পূর্বে সিলাম মোহাম্মদপুর দক্ষিণপাড়ায় বাড়ির জায়গা নিয়ে প্রতিপক্ষের হামলায় আহত হন আনা মিয়া। তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলেও তাঁর শারীরিক অবস্থা আরও খারাপ হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা কিন্তু নিহত ব্যক্তি আর্থিক অবস্থা ভাল না থাকায় সিলেট নগরীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলেও সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু ঘটে।

এদিকে গত ১৩ সেপ্টেম্বর রাতে সিলেটের ওসমানীনগর উপজেলার শেরপুরে ইউসিবি ব্যাংকের এটিএম বুথ ভেঙ্গে ডাকাতি করেছে চার সদস্যের ডাকাত দল।এসময় তারা ২৪ লাখ ২৫ হাজার ৫শত টাকা লোট করে নেয়।বুথ থেকে পিনকোড জালিয়াতি করে টাকা উত্তোলন কিংবা হ্যাকিংয়ের ঘটনা আগেও ঘটেছে। কিন্তু বুথ ভেঙে ডাকাতির ঘটনা এটাই প্রথম।

কেবল এই ঘটনাগুলো নয় সম্প্রতি সিলেটে এমন ঘটনা ঘটেছে বেশ কয়েকটি। সমাজ বিশ্লেষকেরা বলছেন, করোনাকালে গৃহবন্দি থেকে দাম্পত্য কলহ, নির্যাতন, অনৈতিক সম্পর্কে জড়ানোসহ নানা কারণে পারিবারিক সহিংসতা ও অস্থিরতা সিলেটে সম্প্রীতি বৃদ্ধি পেয়েছে।সর্বোপরি ধর্মীয় অনুশাসনের বালাই নেই সমাজে এ জন্যই সিলেটে এমনটি ঘটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা ও ধর্মীয় নেতারা।

Advertisements

এছাড়াও সিলেটে সম্প্রতি বেড়েছে গণধর্ষণের মত ন্যাক্কারজনক ঘটনা। প্রায় প্রতিদিনই সিলেটের কোন না কোন স্থানে ধর্ষিতা, গণধর্ষিতা,হচ্ছেন শিশু-কিশোরী তরুণী-যুবতী কিংবা গৃহবধূ। সর্বশেষ ২২ সেপ্টেম্বর বুধবার হবিগঞ্জের মাধবপুরে গণধর্ষণের অভিযোগ উঠেছে এই ঘটনায় নারীসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সিলেট জেলা পুলিশের তথ্য অনুযায়ী ২০১৭ সালের জুন থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত সিলেটের বিভিন্ন থানায় ৩১৬ টি হত্যা মামলা হয়েছে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র বিএম আশরাফুল্লাহ তাহের জানান,সাম্প্রতিক সময়ের ঘটনার ব্যাপারে আমরা আমাদের প্রতিটি থানায় পারিবারিক বিষয়ের উপর গুরুত্ব দেওয়ার জন্য বলেছি।তাছাড়া পারিবারিক বিষয়গুলো স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে নিষ্পত্তি জন্য বলা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সকল ধরনের অপরাধ রোধে তৎপর ও সচেতন রয়েছে।

ধর্মীয় মূল্যবোধ ও নীতি-নৈতিকতা সমাজ থেকে উধাও হয়ে যাওয়ায় সিলেটে এমন ঘটনা ঘটছে বলে মন্তব্য করছেন ধর্মীয় নেতারা। জামেয়া মাদানিয়া কাজিরবাজার মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা শাহ্ মমশাদ আহমদ জানান, ধর্মীয় অনুশাসন কে উপেক্ষা করাই এসবের মূল কারণ। আমরা আজ ধর্মীয় আদেশ ও বিধি নিষেধ কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পশ্চিমা অপসংস্কৃতিতে গা ভাসিয়ে দিয়েছি যার কারণে বেড়েছে সামাজিক অস্থিরতা ও সহিংসতা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন