English

36 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

রাজউকের গাফলতি ও দুর্নীতির জবাব চেয়ে বাংলাদেশ যুব অধিকার পরিষদের স্বারকলিপি প্রদান

- Advertisements -

আজ ০৫.০৩.২৪ ইং রোজ মঙ্গলবার বাংলাদেশ যুব অধিকার পরিষদ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সামনে “বার বার আগুন, গাফলতি নাকি দুর্নীতি” শিরোনামে একটি বিক্ষোভ কর্মসূচী পালন করে। উক্ত সমাবেশে সাম্প্রতিক সময়ে রাজধানীর বিভিন্ন ভবনে অগিকান্ড ও পূর্ববর্তী সময়েও অসংখ্য অগ্নিকান্ডের ঘটনায় রাজউকের গাফলতি ও দুর্নীতিকে প্রধান কারণ হিসেবে তুলে ধরেছেন বক্তারা। ভবন নির্মান নীতিমালা অনুসরন না করলেও ভবনের অনুমোদন, ভবন পরিদর্শনে দুর্নীতি, দুর্ঘটনার পর দায়সারা মন্তব্য, দুর্ঘটনার পূর্বে ঝুকি চিহ্নিত না করা সহ রাজউকের কার্যক্রমকে তুলে ধরা হয়। একই সাথে রাজউকের দুর্নীতিগ্রস্ত ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিতের পাশাপাশি দুর্নীতি প্রতিরোধে উপযুক্ত ব্যবস্থা গ্রহনের পরামর্শ দেওয়া হয়।

গণ অধিকার পরিষদ কেন্দ্রীয় সংসদের যুগ্ম সদস্য সচিব মো: তারেক রহমান বলেন, রাজউক একটি দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান। তাদের দুর্নীতি ও দায়িত্বে অবহেলার কারণে বার বার রাজধানীর বিভিন্ন ভবনে আগুন লেগে সাধারণ মানুষ প্রাণ হারাচ্ছে। ভবনগুলোতে নিরাপদ প্রস্থান ব্যবস্থা, অগ্নি নির্বাপন ব্যবস্থা যথাযথ না থাকায় দুর্ঘটনাগুলো ঘটছে। যে বিষয়গুলো রাজউকের তত্ত্বাবধান করার কথা। কিন্তু তারা অবৈধ অর্থের বিনিময়ে জানা সত্বেও অবৈধ ও ঝুকিপূর্ণ ভবনগুলোর নিরাপত্তা নিশ্চিতে কোন ভূমিকা রাখছেনা।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের কেন্দ্রীয় আহবায়ক জনাব সাকিব হোসাইন বলেন, বাংলাদেশের নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতের জন্যই রাজউক ও অন্যান্য প্রতিষ্ঠান গুলো গড়ে উঠেছে৷ কিন্তু এই প্রতিষ্ঠান গুলো তাদের দায়িত্বে অবহেলার কারণে জনমানুষের জীবন হুমকির মুখে পড়েছে। রাজধানীতে রাজউক কর্তৃক অনুমোদিত ভবনগুলোর অধিকাংশই বাংলাদেশ নির্মান বিধিমালার অনুসরন করেনি। ভবন নির্মানের ক্ষেত্রে ১১ টি প্রতিষ্ঠানের ছাড়পত্র পাবার পর ভবন অনুমোদন দেবার কথা কিন্তু গুটি কয়েক ভবন ছাড়া লক্ষাধিক ভবনের এই ছাড়পত্রের সার্টিফিকেট নেই। রাজউক তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থাও নিতে পারছে না কারণ তারা তাদের কোড অব কন্ডাক্টের বাইরে গিয়ে ভবনগুলো অনুমোদন দিয়েছে। আমরা এই অবস্থার পরিবর্তন চাই৷ নিরাপদ আবাসন গড়ে তুলতে রাজউকের সদিচ্ছার বাস্তবায়ন দেখতে চাই।

Advertisements

বাংলাদেশ যুব অধিকার পরিষদ ৭ দাবী প্রস্তাবনা উপস্থান করে রাজউকের নিকট। সেগুলো হলো।
১। ভবন নির্মান বিধিমালা অনুসরণ না করা ঝুকিপূর্ণ ভবনগুলোতে রাজউকের লোগো ও বার্তা সম্বলিত সতর্কতামূলক সাইনবোর্ড ঝুলাতে হবে।

২। রাজউকের যে সকল কর্মকর্তা ভবন অনুমোদনে দুর্নীতির আশ্রয় নিয়েছেন এবং যাদের বিরুদ্ধে সুস্পস্ট অভিযোগ রয়েছে তাদেরকে চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

৩। পরিকল্পিত নগর উন্নয়নে সিটি কর্পোরেশন ও রাজউক এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সমন্বয়ে টাস্কফোর্স গঠন করতে হবে।

৪। ফায়ার সার্ভিসের সহায়তায় প্রতিটি মহল্লা ও ভবনের বাসিন্দাদের জন্য অগ্নি নির্বাপণ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

Advertisements

৫। ভবন নির্মান পরিদর্শন কার্যক্রমে ভবিষ্যত কোন প্রকার দুর্নীতি ও অবহেলার তথ্য কারো বিরুদ্ধে পাওয়া গেলে তৎক্ষনাৎ চাকরি থেকে সাময়িক অব্যাহতি দিতে হবে।

৬। দুর্নীতি প্রতিরোধে রাজউকের কি ধরণের কার্যক্রম অব্যাহত রয়েছে এবং পূর্বে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে তার একটি সুনির্দিষ্ট প্রতিবেদন জনগণের মূল্যায়নের জন্য জাতীয় গণমাধ্যমে প্রকাশ করতে হবে।
৭। ভবন নির্মান নীতিমালার অন্তর্ভূক্ত ১১ টি ছাড়পত্র ব্যতীত কোন নতুন ভবন নির্মানের অনুমতি প্রদান করা যাবেনা।

বাংলাদেশ যুব অধিকার পরিষদ কেন্দ্রীয় সংসদের যুগ্ম সদস্য সচিব মো: আমিরুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে আরো উপস্থিত ছিলেন গণ অধিকার পরিষদ কেন্দ্রীয় সংসদ সদস্য মো: জিয়াউর রহমান জিয়া, ঢাকা মহানগর দক্ষিণ গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক মো: ফয়সাল আহমেদ সহ ছাত্র যুব ও গণ অধিকার পরিষদের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন