English

26 C
Dhaka
শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২
- Advertisement -

আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী হেফাজতের ভারপ্রাপ্ত আমির

- Advertisements -

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরীর মৃত্যুর পর ভারপ্রাপ্ত আমির নির্বাচন করা হয়েছে সংগঠনের প্রধান উপদেষ্টা মহিবুল্লাহ বাবুনগরীকে।

১৯ আগস্ট ২০২১ বৃহস্পতিবার রাতে জুনায়েদ বাবুনগরীর জানাযার পূর্বে মাইকে এই ঘোষণা দেওয়া হয়। ঘোষণায় আগামীতে হেফাজতের শুরা কমিটির বৈঠক ডেকে আমির নির্বাচন করা হবে বলেও ঘোষণা করা হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে শারীরিকভাবে অসুস্থতাবোধ করলে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরীকে অ্যাম্বুলেন্সে নগরীর সিএসসিআর হাসপাতালে আনা হয়। সেখানে দুপুর সাড়ে ১২টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

Advertisements

শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরীর জন্ম ১৯৩৫ সালের ফেব্রুয়ারি মাসে। একজন বাংলাদেশি দেওবন্দি ইসলামি পণ্ডিত, রাজনীতিবিদ ও শিক্ষাবিদ। তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের মূল ব্যক্তিত্ব ও বর্তমান আমীর এবং আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরের মহাপরিচালক। এছাড়াও তিনি সংগঠনটির প্রধান উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালে আওয়ামী লীগের সাথে সখ্যতার অভিযোগ এনে তিনি ইসলামী ঐক্যজোটের সহ-সভাপতি হিসেবে পদত্যাগ করেন। তিনি বাংলাদেশে দেওবন্দ আন্দোলনের অন্যতম পথপ্রদর্শক হিসেবে বিবেচিত হন। নাস্তিক, ধর্মনিরপেক্ষতাবাদী ও ইসলাম বিদ্বেষীদের বিরুদ্ধে তিনি সবসময় কঠোর অবস্থান গ্রহণ করেছেন। এছাড়াও তিনি কয়েকটি জাতীয় ও আঞ্চলিক সংস্থার নেতৃস্থানীয় পদে রয়েছেন।

বাবুনগরী ১৯৩৫ সালে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার দৌলতপুর ইউনিয়নের বাবুনগর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা হারুন বাবুনগরী ছিলেন একজন খ্যাতিমান ইসলামি পণ্ডিত ও বাবুনগর মাদ্রাসার প্রতিষ্ঠাতা।

তিনি আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর মাদ্রাসায় প্রাথমিক ও মাধ্যমিক এবং দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর উচ্চশিক্ষার উদ্দেশ্যে তিনি দারুল উলুম দেওবন্দ গমন করেন এবং ১৯৫৯ সালে দেওবন্দ মাদ্রাসায় দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন।

দেওবন্দে তিনি হুসাইন আহমদ মাদানির কাছে হেদায়া আখেরাইনের সর্বশেষ পাঠ গ্রহণ করেন এবং ফখরুদ্দীন আহমদ মুরাদাবাদীর কাছে সহিহ বুখারী, ইব্রাহিম বলিয়াভির কাছে সহীহ মুসলিম ও সুনান আত-তিরমিজী এবং ফখরুল হাসানের কাছে সুনানে আবু দাউদ, জহির আহমদের কাছে তহাবী শরীফ ও বশির আহমদের নিকট মুয়াত্তা মুহাম্মদ পড়েছেন।

Advertisements

দারুল উলুম দেওবন্দ থেকে স্বদেশ প্রত্যাবর্তনের পর পিতা হারুন বাবুনগরীর তত্ত্বাবধানে পরিচালিত আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে হারুন বাবুনগরী, মুহাম্মদ মুছা, সুফি আব্দুল জব্বার ও আব্দুল হক প্রমুখের সিদ্ধান্ত ও পরামর্শক্রমে তিনি বাবুনগর মাদ্রাসার মহাপরিচালক নিযুক্ত হন।

২০২০ সালের ১৫ নভেম্বর তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রধান উপদেষ্টা নির্বাচিত হন। এর পূর্বে তিনি এই সংগঠনের সহ-সভাপতি ছিলেন। পরবর্তীতে, ২০২১ সালের ১৯ আগস্ট সংগঠনটির আমীর জুনায়েদ বাবুনগরী মৃত্যুবরণ করলে তিনি নতুন আমীর নির্বাচিত হন।

তিনি চরমোনাইর পীর ফজলুল করিমের জীবদ্দশায় ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ফজলুল হক আমিনীর জীবদ্দশায় তিনি ইসলামী ঐক্যজোট এবং ইসলামী আইন বাস্তবায়ন কমিটির সাথে সম্পৃক্ত ছিলেন। পরবর্তীতে তিনি ইসলামি ঐক্যজোটের সহ-সভাপতি নির্বাচিত হন। আওয়ামী লীগের সাথে সখ্যের অভিযোগ এনে ২০১৮ সালে তিনি ঘোষণা দিয়ে এই সংগঠন থেকে পদত্যাগ করেন। বর্তমানে তিনি সরাসরি কোন রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত নেই।

তিনি ফটিকছড়ি থানার ধর্মপুরস্থ মরিয়ম বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি ৩ ছেলে ও ৮ মেয়ের জনক।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন