English

37 C
Dhaka
শনিবার, মে ২৫, ২০২৪
- Advertisement -

প্রবাস প্রজন্মকে দেশীয় কৃষ্টি সংস্কৃতির সাথে জড়িয়ে রাখুন: ডব্লিউএফবিবি মহাসচিব

- Advertisements -

শফিক আহমেদ সাজীব: গত ১৫ই এপ্রিল, সোমবার, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ওয়ার্ল্ড ফেডারেশন অফ বাংলাদেশী বুড্ডিষ্টস (WFBB)এর মহাসচিব সুহাস বড়ুয়া থাইল্যান্ডে বসবাসরত প্রবাসী বাঙ্গালী বৌদ্ধদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হোন। থাইল্যান্ডে বসবাসরত ওয়ার্ল্ড ফেডারেশন অফ বাংলাদেশী বুড্ডিষ্টস এর আঞ্চলিক প্রতিনিধি এবং কেন্দ্রীয় কমিটির যুগ্ম সচিব মৃদুল বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সুহাস বড়ুয়া বলেন, বাংলাদেশে বৌদ্ধরা সংখ্যায় কম হলেও, আনুপাতিক হারে, জ্ঞানে ও মেধায় অত্যন্ত উন্নত।

Advertisements

সুযোগ এবং পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশী বৌদ্ধরা দেশ ও জাতির কল্যাণে যুগান্তকারী অবদান রাখতে পারবে। তিনি প্রতিটি দেশে বসবারত বৌদ্ধদের সংঘবদ্ধ জীবন যাপনের উপর গুরুত্ব আরোপ করে বলেন, তথাগত গৌতম বুদ্ধ, পৃথিবীতে সর্ব প্রথম সাংবিধানক নীতি বা বিনয় প্রনয়নের মাধ্যমে ভিক্ষু সংঘ, ভিক্ষুনী সংঘ, উপাসক বা গৃহী সংঘ সৃষ্টি করে গেছেন।

তাই বৌদ্ধ হিসাবে আমরা সংঘবদ্ধ থাকলে, যে দেশেই থাকিনা কেন, আমাদের পরিহানী বা ক্ষতি হতে পারে না । তিনি বলেন, ইতিহাস পর্যালোচনা করলে আমরা দেখি প্রাচীন বাংলার মানুষদের প্রতি তথাগত বুদ্ধের প্রচন্ড এক ভালোবাসা ছিল।

Advertisements

যে কারনে প্রাচীন বঙ্গ দেশের এক ব্রাম্মন পুত্র ও চারন কবি ভিক্ষুসংঘে যোগদান করলে, বঙ্গের সন্তান হিসাবে, বুদ্ধ তাঁর নাম দিয়েছিলেন বঙ্গিস থেরো। আমরা প্রবাসে থাকলেও আমাদের প্রজন্মকে দেশীয় কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রাখতে হবে।

এতে আমাদের প্রজন্মরা দেশের প্রতি টান অনুভব করবে, মাতৃ ভূমিকে ভালোবাসবে। মত বিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রণব বড়ুয়া লিটন, সৈকত বড়ুয়া, অনুপম বড়ুয়া, সুখন বড়ুয়া, লীমা বড়ুয়া।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন